প্রেমের মরা জলে ডোবে নাঃ বিশ্বকাপে সাকিব-মুশফিক নৈপুণ্যে কুপোকাত আফগানিস্তান

3
13

এমএসএ

সাউদাম্পটনেই বাংলাদেশের বিশ্বকাপ স্বপ্ন শেষ করে দিতে চেয়েছিলেন আফগান অধিনায়ক গুলবাদিন নাইব। ভারতের সাথে হারার পর সংবাদ সম্মেলনে মজার ছলেই শের (কাব্য) শুনিয়েছিলেন তিনি, ‘হাম তো ডুবে হ্যায় সানাম, তুম কো লে কার ডুবেঙ্গে’ (আমরা তো ডুবেছিই, হে প্রিয়, এখন তোমাকে নিয়েই ডুবব!) নাইব হয়তো আব্দুল আলীমের কালজয়ী বাংলা গানটি শোনেনি- ‘প্রেমের মরা জলে ডোবে না’। শুনে থাকলে এমন কথা তিনি বলতে পারতেন না। অথবা যদি জানতেন বাস্তবেও কোন মরাই জলে ডোবে না, তাহলে তাঁর বুঝতে সহজ হতো। আজ কোনভাবেই বাংলাদেশকে ডোবাতে পারলেন না নাইবের আফগানিস্তান। সেমিফাইনালে যাবার স্বপ্ন কিছুটা ভেসে রইল আশার সাগরে। দ্বাদশ বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানের জয় দিয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে ৫ম স্থান পুনরূদ্ধার করলো বাংলাদেশ।

সাউদাম্পটনের রোজ বোলে বিশ্বকাপের ৩১তম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেটে ২৬২ রান করে অধিনায়ক মাশরাফীর বাংলাদেশ। টাইগারদের পক্ষে সর্বোচ্চ ৮৭ বলে ৮৩ রান করেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা হাকান তিনি। এছাড়া ১টি চারে ৬৯ বলে ৫১ রান করেন সাকিব আল হাসান। এই ইনিংস দিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় আবার শীর্ষে চলে গেলেন তিনি। তাঁর রান গিয়ে দাড়ালো ৪৭৬। এদিকে ইনিংসে মোসাদ্দেক হোসেন ২৪ বলে ৪টি চারে ৩৫, তামিম ইকবাল ৫৩ বলে ৪টি চারে ৩৬, মাহমুদুল্লাহ রিয়াদ ৩৮ বলে ২টি চারে ২৭, লিটন দাস ১৭ বলে ১৬, সৌম্য সরকার ৩ ও মোহাম্মদ সাইফউদ্দিন ২ বলে অপরাজিত ২ রান করেন। আফগানিস্তানের পক্ষে মুজিব উর রহমান ১০ ওভারে ৩৯ রানে ৩ উইকেট নেন। অধিনায়ক গুলবাদিন নাইব ১০ ওভারে ৫৬ রানে ২ উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালোই করেছিল আফগান ওপেনার নাইব ও রহমত। দলীয় ৪৯ রানে উইকেটে প্রথম জুটিতে আঘাত আনেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ব্যক্তিগত ২৪ রানে আউট হন রহমত। ২০.৫ ওভারে দলীয় ৭৯ রানের মাথায় শাহিদিকে সাজ ঘরে ফেরান মোসাদ্দেক। এরপর নিজের বোলিং ধাঁধাঁয় অধিনায়ক নাইবকে ব্যক্তিগত ৪৭ রানে আউট করেন সাকিব। শর্ট মিড অফ থেকে নাইবের ক্যাচটি লুফে নেন লিটন। একই ওভারে শূন্য রানে নবিকে বোল্ড করেন সাকিব। ২৮.৩ ওভারে আফগানদের রান গিয়ে দাঁড়ায় ৪ উইকেটে ১০৪। ৩২.২ ওভারে আজগরকে (২০) আউট করে নিজের চতুর্থ উইকেট তুলে নেন। দলের ১৩২ রানে ইকরামকে (১১) রান আউট করেন লিটন।

এসময় দলের হাল ধরেন সামিউল্লাহ ও নাজিবুল্লাহ। তাদের ৫৬ রানের জুটি ভেঙে একদিনের ক্রিকেটে দ্বিতীয় বারের মত ৫ উইকেট লাভ করেন সাকিব। ২৩ বলে ২৩ রান করে স্ট্যাম্পিং হন নাজিবুল্লাহ। আজ ব্যাট হাতে যেমন ছিলেন সাকিব, বল হাতে নিয়ে হয়ে উঠেছিলেন বিধ্বংসী। ৪৩.৩ ওভারে রশিদ খান আউট হলে আফগানদের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ৮ উইকেটে ১৯১। মিডউইকেটে মুস্তাফিজুরের বলে রশিদের সহজ ক্যাচ ধরেন অধিনায়ক মাশরাফী। এবারও মুস্তাফিজুর। দৌলাতকে শূন্য রানে ফেরান তিনি। ৪৬.৬ বলে মুজিবকে বোল্ড করে আফগান ইনিংসের ইতি টানেন সাইফুদ্দীন। ১ ছক্কা ও ৩ চারে ৫১ বলে ৪৯* করে অপরাজিত থাকেন সামিউল্লাহ। আফগানিস্তানকে ২০০ রানে অলআউট করে ৬২ রানের জয় পায় টাইগাররা৷ বাংলাদেশের পক্ষে সাকিব ১০ ওভারে ১ মেডেন ও ২৯ রান দিয়ে ৫ উইকেট লাভ করেন। এছাড়া মুস্তাফিজুর ২টি, মোসাদ্দেক ও সাইফুদ্দিন ১টি করে উইকেট তুলে নেন। ম্যাচ সেরাঃ সাকিব আল হাসান। সম্পূর্ণ স্কোরকার্ড