বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডের বড় জয়

214
12

ডেস্ক/এমএস

ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর দ্বাদশ ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ১০৬ রানে হেরেছে টাইগাররা। কার্ডিফে টসে জিতে ইংল্যান্ডের বিপক্ষে বোলিং করার সিদ্ধান্ত গ্রহণ করেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। শুরুটা বেশ ভালো ছিল ইংরেজদের। দারুণ ব্যাটিংয়ে ইংল্যান্ডকে এগিয়ে নিতে থাকেন দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়। জুটি ভাঙতে ব্যর্থ হচ্ছিল বাংলাদেশি বোলাররা। এসময় ১৯.১ ওভারে বেয়ারস্টোকে আউট করে রয় ও বেয়ারস্টোর ১২৮ রানের জুটি ভাঙেন অধিনায়ক মাশরাফী। ৬টি চারে ৫০ বলে ৫১ রান করেন বেয়ারস্টো। এরপর রুটকে সাথে নিয়ে এগিয়ে যান জেসন। ৩১.৩ ওভারে রুটকে ২১ (২৯) বোল্ড করেন সাইফুদ্দিন। রয় ও রুটের জুটিতে ৭৭ রান সংগ্রহে দলীয় রান গিয়ে দাঁড়ায় ২০৫। ৫ ছক্কা ও ১৪ চারে ১২১ বলে ১৫৩ রানে মিরাজের বলে আউট হন রয়৷ তবে এর আগে মিরাজকে পরপর ৩টি ছয় হাকান এই ইংলিশ ওপেনার।

বাটলারের সাথে জুটি গড়েন ইংলিশ অধিনায়ক মরগান। ৪ ছক্কা ও ২টি চারে ৪৪ বলে ৬৪ রানের বিধ্বংসী ইনিংস খেলে সাইফুদ্দিনের বলে সৌম্যের কাছে ক্যাচ দেন বাটলার। ৯৫ রানের জুটি গড়েছিলেন বাটলার ও অধিনায়ক মরগান। ২টি ছক্কা ও ১টি চারে মরগানকে ফেরান মিরাজ। ৪৭.১ ওভারে স্টোকসের উইকেটটি মুস্তাফিজুর নিলে ৬ উইকেটে ইংল্যান্ডের দলীয় রান গিয়ে দাঁড়ায় ৩৪১। একই ওভারে মুস্তাফিজুরকে দু’টি ছয় হাকান ক্রিস ওকস। ইনিংসে সর্বমোট ১৪টি ছয় মেরেছে ইংল্যান্ড দল। ৫০ ওভারে অপরাজিত ওকসের ১৮* (৮) ও প্লাংকেটের ২৭* (৯) রানে ৬ উইকেট হারিয়ে দলীয় ৩৮৬ রানের পাহাড় তৈরি করে স্বাগতিক ইংল্যান্ড। দেশের বোলারদের বোলিং ও ফিল্ডিং ব্যর্থতার জন্যই এত রান সংগ্রহ করতে সক্ষম হয়েছে ইংলিশ ব্যাটসম্যানরা।

জয়ের লক্ষ্যটা ছিল পাহাড় সমান। শুরুতেই আর্চারের অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড হন সৌম্য। দলীয় ৬৩ রানের মাথায় খুব বাজে শট খেলে এক্সট্রা কাভারে মরগানের হাতে ক্যাচ দেন তামিম। ২৯ বলে ১৯ রান করেন এই ওপেনার। ১০৬ রানের জুটি গড়ার পর প্লাংকেটের শিকার হন মুশফিক। ২টি চারে ৫০ বলে ৪৪ রান করেন তিনি। দলীয় ১৭০ রানের সময় শূন্য রানে ফেরেন মিথুন। ১২টি চার ও ১ ছক্কায় ১১৯ বলে ১২১ রানের অনবদ্য ইনিংস খেলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। ৩৯.৩ ওভারে স্টোকসের বলে বোল্ড হন তিনি। দলের ২৫৪ রানে আবার স্টোকস আঘাত আনেন। ৪টি চারে ১৬ বলে ২৬ রান করা মোসাদ্দেককে ঘরে ফেরান এই ব্রিটিশ। ৪৪.৬ ওভারে মাহমুদুল্লাহকে ২৮ (৪১) আউট করেন উড। পরের ওভারেই সাইফুদ্দিনকে বোল্ড করেন স্টোকস। ৪৮.২ ওভারে মিরাজকে ১২ (৮) ও ঐ ওভারের ৫ম বলে মুস্তাফিজুরকে ঘরে ফেরান আর্চার। অপর দিকে ৪ রানে অপরাজিত থাকেন অধিনায়ক মাশরাফী। ২৮০ রানে অল আউট হয় বাংলাদেশ দল। ফলে ১০৬ রানের বিশাল জয় পায় ইংল্যান্ড। উল্লেখ্য, গত দুই বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরেছিল ইংরেজরা।

স্কোরকার্ডঃ

http://www.espncricinfo.com/series/8039/scorecard/1144494/england-vs-bangladesh-12th-match-icc-cricket-world-cup-2019