নড়াইলে অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাবনা উপলক্ষ্যে সংবাদ সম্মেলন

1
11

স্টাফ রিপোর্টার

মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাবনা ২০১৯-২০ উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫মে) দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের শিক্ষক মিলনায়তনে সংবাদ সম্মেলনে বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেন বাংলাদেশ অর্থনীতি সমিতি কার্যনির্বাহক কমিটির সহ-সম্পাদক প্রফেসর শাহানারা বেগম। নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রবিউল ইসলামের সভাপতিতে বাজেট সম্পর্কে বক্তব্য রাখেন কলেজের সহযোগি অধ্যাপক ড. কালিদাস বিশ্বাস, সহযোগি অধ্যাপক মোঃ আব্দুর রহিম, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি এ্যাডঃ মোঃ আলমগীর সিদ্দিকী প্রমুখ। এ সময় গণমাধ্যম কর্মী এনামূল কবির টুকু, কার্ত্তিক দাস, কাজী হাফিজুর রহমান, শামীমূল ইসলাম টুলু, নারী নেত্রী রওশান আরা লিলি প্রমুখ বাজেট সম্পর্কে তাদের বিভিন্ন মতামত প্রকাশ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে বাংলাদেশ অর্থনীতি সমিতির প্রস্তাবিত বাজেটে ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ১২ লাখ ৪০ হাজার ৯০ কোটি টাকা। যা গত বছরের বাজেটের তুলনায় ২.৬৭গুন বেশী। বাজেটে রাজস্ব প্রাপ্তি ১০ লাখ ২ হাজার ৫১০ কোটি টাকা এবং ঘাটতি দেখানো হয়েছে ২ লাখ ৩৭ হাজার ৫৮০ কোটি টাকা। প্রস্তাবে আরও বলা হয় বাজেটে ১ পয়সাও ঘাটতি না রেখে প্রস্তাবিত রাজস্ব আয় অর্থাৎ ১০ লাখ ২ হাজার ৫১০ কোটি টাকা দিয়েও মোট বাজেট প্রস্তুত করা যেতে পারে।

প্রস্তাবে আরও বলা হয় গত ২০১৮-১৯ অর্থ বছরে সরকারের বাজেটে যেখানে উন্নয়নঃ পরিচালন বাজেট বরাদ্দ অনুপাত ছিল ৩৯ঃ৬১ সেখানে অর্থনীতি সমিতির ২০১৯-২০ এর প্রস্তাবিত বাজেটে উন্নয়নঃ পরিচালন বাজেট বরাদ্দ অনুপাত হবে ৫৭ঃ৪১।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত করারোপ না করে, বিভিন্ন অনিয়ম ও অব্যস্থাপনাকে দূর করে, বিদেশে হাজার হাজার কোটি টাকা পাচার বন্ধ এবং কালো উদ্ধার করে, ধণী-দরিদ্যের আয় বৈষম্যের ধারা কমিয়ে, মুক্তিযুদ্ধের চেতনা নির্ভর, উন্নয়ন এবং অসাম্প্রদায়িক একটি রাষ্ট্রের প্রস্তাব করা হয়েছে।