আসছে ঘূর্ণিঝড় “বায়ু”, দেশে তাপপ্রবাহ অব্যাহত

2
78

নিউজ ডেস্ক

ঘূর্ণিঝড় ফণির বিদায়ের পর সারাদেশে শুরু হয়েছে তাপপ্রবাহ। তাপদাহের প্রভাবে প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানা গিয়েছে আরো তিন থেকে চার দিন এই গরম থাকবে। বুধবার (৮ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দেশের ফরিদপুর, গোপালগঞ্জ, কুতুবদিয়া, রাজশাহী, পাবনা ও দিনাজপুর অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে। অন্যদিকে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মে মাসে বঙ্গোপসাগরে দু’টি নিম্নচাপ তৈরি হতে পারে, যার একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। নতুন ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে ভারত। ঘূর্ণিঝড়টির নাম হবে ‘বায়ু’। পূর্বে ঘূর্ণিঝড় ফণীর নাম দিয়েছিল। তবে ঠিক কোথায় কোথায় ঝড়ের প্রভাব পড়বে, তা এখনো জানা যায়নি। ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় “বায়ু” মে মাস থেকে ৩ জুনের মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে।

বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি আলাদা আলাদাভাবে ঝড়ের নামকরণ করে। যেমন- ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ করে ৮ দেশ।
দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিয়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ওমান। এসব দেশের প্রস্তাব অনুসারে একটি তালিকা থেকে একটির পর একটি ঝড়ের নামকরণ করা হয়।

এদিকে আবহাওয়া অফিসের কর্মকর্তা বজলুর রশীদ বলেছেন, এ মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই থেকে তিন দিন মাঝারি ও তীব্র বজ্র ঝড় বা কালবৈশাখী হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র তিন-চার দিন হালকা থেকে মাঝারি কালবৈশাখী হতে পারে।