শ্রীলংকায় একাধিক বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ২৯০

2183
10

নিউজ ডেস্ক

শ্রীলংকায় চার্চ ও বিলাসবহুল হোটেলে বোমা হামলার ঘটনায় এ পর্যন্ত অন্তত ২৯০ জন প্রাণ হারিয়েছে। এছাড়া কমপক্ষে ৫০০ জন আহত হয়েছে। এক দশক আগে দেশটিতে গৃহযুদ্ধ শেষ হবার পর এটাই সবচেয়ে ভয়াবহ সহিংসতার ঘটনা।

এএফপি সূত্রে জানা যায়, খ্রিষ্টানদের ধর্মীয় উৎসব “ইস্টার সানডে” পালনের দিনে প্রার্থনাকারী ও বিলাসবহুল হোটেলে অবস্থানকারী বিদেশী অতিথিদের লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। মোট আটটি স্থানে এ হামলা চালায় দুর্বৃত্তরা। পরপর ছয়টি শক্তিশালী বিস্ফোরণ এবং এর কয়েকঘন্টা পর আরো দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এদিকে কলম্বোর প্রধান বিমানবন্দরে একটি বোমা নিষ্ক্রিয় করা হয়েছে।

এখনো কোন গোষ্ঠী বা সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। তবে সূত্রে জানা যায় এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ২৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। জানা যায়, হামলায় প্রায় ৪০ জন বিদেশী নাগরিক নিহত হয়েছে। এদিকে সরকার জানিয়েছে এই হামলার সঙ্গে বিদেশী কোন সংশ্লিষ্টতা রয়েছে কিনা তা তদন্ত কর্মকর্তারা খতিয়ে দেখবেন।

জানা যায়, শ্রীলংকার পুলিশ প্রধান পুজুত জয়াসুন্দারা ১০ দিন আগেই গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দেশটির ‘বিখ্যাত চার্চগুলোতে’ আত্মঘাতী বোমা হামলার ব্যাপারে শীর্ষ কর্মকর্তাদের সতর্ক করে বার্তা দিয়েছিলেন, ‘একটি বিদেশী গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে এনটিজে (ন্যাশনাল তৌহিদ জামা’আত) নামের একটি উগ্রপন্থী সংগঠন বিখ্যাত চার্চ ও কলম্বোয় ভারতীয় হাই কমিশনে আত্মঘাতী হামলার পরিকল্পনা করছে।’ গত বছর বৌদ্ধ মুর্তি ধ্বংসের সঙ্গে শ্রীলংকা ভিত্তিক উগ্রপন্থী মুসলিম সংগঠন এনটিজে জড়িত ছিল। এদিকে শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন যে সম্ভাব্য হামলার ব্যাপারে তথ্য ছিল এবং কেন আগে থেকেই যথাযথ সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়নি তা তদন্ত করা হবে। বিস্ফোরণের পরপরই দেশব্যাপী কারফিউ জারি করা হয়েছিল। সোমবার ভোরে কারফিউ তুলে নেয়া হয়।