শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় শিশুর মৃত্যু ও রোগীদের দুর্ভোগ

3
17

নিউজ ডেস্ক

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা পৌনে ছয়টার দিকে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে আগুন লাগলে তা সাড়ে আটটার দিকে অগ্নিনির্বাপক বাহিনী নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডের কারণ সুনির্দিষ্টভাবে বের না করা গেলেও ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এই আগুন লেগেছিল।

হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় রোগী ও স্বজনরা আতঙ্কিত হয়ে পড়ে। সূত্রে জানা যায়, প্রায় ১২শ’র মতো রোগীকে সরিয়ে নিতে হয় যাদের ভেতর মুমূর্ষু ১০ জন রোগী আইসিইউতে ছিলেন। এঘটনায় অধিকাংশ রোগীকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। এর মধ্যে একটি শিশুকে পার্শ্ববর্তী কেয়ার হাসপাতালে নিলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালের পরিচালক উত্তম বড়ুয়ার বলেন, হাসপাতালের তৃতীয় তলায় শিশু ওয়ার্ড থেকে আগুনের সূত্রপাত ঘটে। তবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান জানিয়েছেন, নিচ তলার স্টোর রুমে আগুনের সূত্রপাত হয়। সেখান থেকে আগুন সর্বত্র ছড়িয়েছে তিনি জানান।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে হাসপাতালে ছুটে আসেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রতিমন্ত্রী মুরাদ হাসানসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানিয়েছেন, অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আগুন নেভানোর পর রাতেই হাসপাতালের কার্যক্রম সচল করা হয়েছে। স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ সচিব জি এম সালেহ উদ্দিন বলেন, যে রোগীরা অন্য হাসপাতালে গেছেন, তারা চাইলে এখানে ফেরত আসতে পারেন, আবার যেখানে রয়েছেন, সেখানেই চিকিৎসা নিতে পারেন।