মাশরাফীর শতক পূর্ণ

2
20

নিউজ ডেস্ক

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অধিনায়কত্বের দিক থেকে আরেকটি রেকর্ডের অধিকারী হলেন মাশরাফী বিন মোর্ত্তজা। ক্রিকেটে সকল ফর্ম্যাট মিলিয়ে তিনি ১০০টি ম্যাচে নেতৃত্ব দিলেন এই কিংবদন্তি দলনেতা। গত ১৩ ফেব্রুয়ারি নিউ জিল্যান্ডের সাথে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচ দিয়ে তার এই শতক পূর্ণ হল। নেতার অধিনায়কত্বের যাত্রা শুরু হয় টেস্ট দিয়ে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই টেস্ট ছেড়ে ফিরে আসতে হয়। চিত্রা নদীর জোয়ার ভাটার মতই তার বয়ে যাওয়া। দুর্গমতা এড়িয়ে চলেননি কোনদিন, প্রতিকূল পরিস্থিতিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছেন সব সময়। বড় বড় ইঞ্জুরি মুঠোয় ভরে মাঠে ফিরেছেন বার বার।

সব ফরম্যাট মিলিয়ে ১০০টি ম্যাচের মধ্যে মাশরাফীর নেতৃত্বে বাংলাদেশ ৫১টি ম্যাচে জয়লাভ করেছে, হেরেছে ৪৬টি ম্যাচে। বাকি তিন ম্যাচ ছিল পরিত্যাক্ত। মাশরাফীর নেতৃত্বে ৫১ জয়ের ৪০টিই ওয়ানডেতে। এর বিপরীতে ২৯টি ওয়ানডে তিনি হেরেছেন। এপর্যন্ত ওয়ানডেতে ৭১টি ম্যাচে তিনি নেতৃত্ব দিয়েছেন। টি-টোয়েন্টির ২৮ ম্যাচে তার নেতৃত্বে দল ১০ জয় ও ১৭ পরাজয় লাভ করেছে। এপর্যন্ত তার নেতৃত্বে ২৪টি সিরিজ জিতেছে বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে সকল ফর্ম্যাট মিলিয়ে সব থেকে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফী বিন মোর্ত্তজা (১০০), মুশফিকুর রহিম (৯৪), হাবিবুল বাশার (৮৭), সাকিব আল হাসান (৮০) ও মোহাম্মদ আশরাফুল (৬২)।