কাশ্মীরে গাড়িবহরে হামলায় ৪৬ জন ভারতীয় জওয়ানের মৃত্যু

0
12

নিউজ ডেস্ক

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামাতে জম্মু-কাশ্মীরে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে জৈশ-ই-মোহম্মদ জঙ্গিদের গাড়িবোমা হামলায় ৪৬ জন ভারতীয় জওয়ানের মৃত্যু হয়। হামলার জেরে জম্মুতে বিক্ষোভ-সহিংসতা ছড়িয়ে পড়েছে। এদিকে সংঘর্ষে আহত হয়েছে অন্তত ১২ জন।

এনডিটিভি সুত্রে জানা যায়, সংঘর্ষে লিপ্ত বিক্ষুব্ধ জনতা কয়েকটি গাড়িতে আগুন দিলে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শুক্রবার শহরটির কিছু অংশে কারফিউ জারি করা হয়। তাতেও বিক্ষোভ দমানো সম্ভব হয়নি। কারফিউ অগ্রাহ্য করে বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে অনেকবার।

হামলার প্রতিবাদে পাকিস্তান বিরোধী ব্যাপক বিক্ষোভও হয়েছে জম্মুর কয়েকটি এলাকায়। এই হামলার ঘটনায় পাকিস্তানকে দায়ী করে তাদের আন্তর্জাতিক মহল থেকে একঘরে করার হুমকি দিয়েছে ভারত। যে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহম্মদ এ হামলার দায় স্বীকার করেছে পাকিস্তান তার দেশে ক্রিয়াশীল এই গোষ্ঠীকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে নয়া দিল্লি।

উল্লেখ্য, বৃহস্পতিবার ৭৮টি গাড়ির সিআরপি কনভয় জম্মু থেকে শ্রীনগরের দিকে যাচ্ছিল। বাস, ট্রাক ও এসইউভি মিলিয়ে তাতে ২৫০০ জন জওয়ান ছিলেন। দুপুর সাড়ে ৩টায় জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে অন্তত ৩৫০ কিলোগ্রাম বিস্ফোরক ভরা একটি স্করপিয়ো কনভয়ের দু’টি বাসে ধাক্কা মারে। প্রবল বিস্ফোরণের পরে একটি বাসে আগুন ধরে যায়। জঙ্গিরা বিস্ফোরণের পরে আধাসেনাকে লক্ষ্য করে গ্রেনেড ও গুলি চালায়।