জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বিশ্বনেতাদের সমালোচনায় ১৬ বছরের গ্রেতা

2
9

নিউজ ডেস্ক

সোমবার (২৩ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আহ্বানে জলবায়ু বিষয়ক সম্মেলন ইউএন ক্লাইমেট অ্যাকশন সামিট অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনের শুরুতে সুইডেনের ১৬ বছর বয়সী পরিবেশকর্মী গ্রেতা থানবার্গ তার বক্তব্য রাখেন। জলবায়ু পরিবর্তন রোধে রাজনীতিবিদদের ভূমিকা নিতে বাধ্য করতে বিশ্বজুড়ে আন্দোলনের ডাক দেন এই পরিবেশকর্মী। একইসাথে বিশ্বনেতাদের কঠোর সমালোচনা করেছেন তিনি।

গ্রেতা তার বক্তব্যে উল্লেখ করেন, ‘আপনারা আমাদের ব্যর্থ করে দিচ্ছেন, কিন্তু তরুণেরা আপনাদের বিশ্বাসঘাতকতা বুঝতে শুরু করেছে। সমস্ত ভবিষ্যত প্রজন্মের দৃষ্টি আপনাদের দিকে আর আপনারা যদি আমাদের ব্যর্থ করে দিতে চান, আমি বলছি, আমরা আপনাদের কখনোই ক্ষমা করবো না’।

এক বছর আগে তরুণদের সাথে নিয়ে এই আন্দোলন শুরু করেন সুইডেনের স্কুল শিক্ষার্থী গ্রেতা থানবার্গ। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় রাজনীতিবিদদের এবং বিশ্বনেতাদের ভূমিকা গ্রহণে বাধ্য করতে তিনি তরুণদের নিয়ে সংঘবদ্ধ হন। গত বছর বিশ্বজুড়ে স্কুলে ধর্মঘট পালনের পর বড়দেরও তাদের সঙ্গে যোগ দেওয়ার আহ্বান জানান তিনি। তার সেই আহ্বানে সাড়া দিয়ে শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিশ্বের বিভিন্ন শহরে জড়ো হয় লাখ লাখ মানুষ। তারা ওই আন্দোলনে সংহতি প্রকাশ করেন।

সোমবার নিউ নিয়র্কে জাতিসংঘ সদর দফতরে আয়োজিত জলবায়ু সম্মেলনে যোগ দেয় বিশ্বের বিভিন্ন প্রান্তের বেশ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, ব্যবসায়ী নেতা, নাগরিক সমাজের প্রতিনিধিরা। দিনব্যাপী এই সম্মেলনে জলবায়ু পরিবর্তন রোধে করণীয় ঠিক করতে মতামত রাখেন তারা।

সরাসরি বিশ্বনেতাদের উদ্দেশে আবেগপূর্ণ বক্তব্যে গ্রেতা থানবার্গ বলেন, ‘সবকিছুই অনিয়ম আর বিশৃঙ্খলায়  চলছে। আমার এখানে থাকার কথা নয়। সমুদ্রের অপর পাড়ে আমার স্কুলে ফিরে যাওয়ার কথা তবুও আপনারা আশার জন্য আমাদের তরুণদের কাছে আসেন। কতটা দুঃসাহস আপনাদের’? সুইডেনের এই স্কুলশিক্ষার্থী বলেন, ‘ফাঁকা বুলি দিয়ে আমার স্বপ্ন আর শৈশব কেড়ে নিয়েছেন আপনারা’। বিশ্বনেতাদের দ্রুত জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমরা আপনাদের পর্যবেক্ষণ করতে থাকবো।’