স্পিকার ডঃ শিরীন শারমিন, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী

449
9

নিউজ ডেস্ক

একাদশ জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে ডঃ শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬) স্পিকার এবং মোঃ ফজলে রাব্বী মিয়া (গাইবান্ধা-৫) ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন। পরে সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে মোঃ আবদুল হামিদ প্রথমে নবনির্বাচিত স্পিকারকে এবং পরে ডেপুটি স্পিকারকে শপথ পাঠ করান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বুধবার (৩০ জানুয়ারি) বিকেল ৩টায় একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকের শুরুতেই দিনের কার্যসূচির প্রথমেই স্পিকার নির্বাচনের ঘোষণা দেয়া হয়।

ডঃ শিরীন শারমিন চৌধুরীকে স্পিকার পদে নির্বাচিত করার প্রস্তাব উত্থাপন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এবং তা সমর্থন করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন।

স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী একমাত্র প্রার্থী থাকায় বৈঠকের সভাপতি বলেন, ‘অন্য কোন প্রার্থী না থাকায় ড. শিরীন শারমিন চৌধুরী বিনা প্রতিদ্বন্দ্বিতায় স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন। তবে সংসদ কার্যপ্রণালী বিধির-৮ ধারা অনুযায়ী প্রস্তাবটি ভোটে দেয়ার বিধান রয়েছে।’

প্রস্তাবটি নিয়ম অনুযায়ী ডেপুটি স্পিকার ভোটে দিলে তা সর্বসম্মতভাবে পাস হয়। এর মধ্যদিয়ে ড. শিরীন শারমিন চৌধুরীর দশম জাতীয় সংসদের স্পিকারের দায়িত্ব পালন শেষ হয় এবং একই সাথে একাদশ জাতীয় সংসদের স্পিকার হিসেবে শপথ গ্রহণ ও দায়িত্ব গ্রহণ করেন।

এরপর নবনির্বাচিত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ডেপুটি স্পিকার নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। এ পদে মোঃ ফজলে রাব্বী মিয়াকে একমাত্র প্রার্থী হিসেবে ডেপুটি স্পিকার পদে নির্বাচিত করার প্রস্তাব দেন হুইপ আতিউর রহমান আতিক। হুইপ ইকবালুর রহিম প্রস্তাবটি সমর্থন করেন। তার কোন প্রতিদ্বন্দ্বী না থাকায় মোঃ ফজলে রাব্বী মিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তবে সংসদ কার্যপ্রণালী বিধির-৮ ধারা অনুযায়ী প্রস্তাবটি ভোটে দেয়া হলে কন্ঠভোটে তা সর্বসম্মতভাবে পাস হয়।