নানা কর্মসূচিতে পালিত শহীদ আসাদ দিবস

6
16

নিউজ ডেস্ক

আজ রোববার (২০ জানুয়ারি)। শহীদ আসাদ দিবস। নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশে দিনটি পালিত হয়েছে। তৎকালীন পাকিস্তানের স্বৈরাচার আইয়ুব খানের পতনের দাবিতে মিছিলে ১৯৬৯ সালের ২০ জানুয়ারি পুলিশের গুলিতে আসাদুজ্জামান নিহত হন।

১৯৬৯ সালের গণ-আন্দোলনের পথিকৃৎ তৎকালীন পূর্ব-পাকিস্তানের তিন শহীদদের একজন ছিলেন শহীদ আসাদ হচ্ছেন। অন্য দু’জন হচ্ছেন শহীদ রস্তম ও শহীদ মতিউর।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছারা আসাদ দিবস পালনে রোববার সকালে ৬৯’র গণঅভ্যুত্থানের ৫০ বছর পূর্তিতে জাতীয় কমিটির উদ্যোগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল চত্ত্বরে শহীদ আসাদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এ উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ সকাল সাড়ে ৮টায় শহীদ আসাদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় শহীদ আসাদের আত্মার শান্তি কামনায় সূরা ফাতেহা পাঠ ও ১ মিনিট নীরবতা পালন করা হয়।

উল্লেখ্য, ১৯৪২ সালের ১০ জুন নরসিংদী জেলার শিবপুর উপজেলার ধানুয়া গ্রামে জন্মগ্রহণ করেন শহীদ আসাদ। ১৯৬৯ সালে মৃত্যুকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে এম.এ শেষ বর্ষের ছাত্র ছিলেন।