সোশ্যাল ইয়ুথ ফাউন্ডেশন ইনোভেটর এ্যাওয়ার্ড পেলেন নড়াইল ভলান্টিয়ার্সের সাকিব

5
85

স্টাফ রিপোর্টার

শ্রেষ্ঠ ডিজিটাল সোশ্যাল ইয়ুথ ফাউন্ডেশন  ইনোভেটর এ্যাওয়ার্ড পেলেন নড়াইল ভলান্টিয়ার্সের প্রতিষ্ঠাতা সভাপতি ও সামাজিক চলচ্চিত্র নির্মাতা মোঃ সাদাত রহমান সাকিব। বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরামে এই ঘোষণা প্রকাশ করা হয়। এর আগে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবে মাশরাফী বিন মোর্ত্তজাকে বেস্ট ডিজিটাল সোশ্যাল ফাউন্ডেশন ইনোভেটর হিসেবে ভূষিত করে ইনোভেশন ফোরাম। আসন্ন বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন সামিট -২০১৯ অনুষ্ঠানে তাদের পুরস্কার হস্তান্তর করা হবে।

“ভবিষ্যতের জন্য দক্ষতা- সামাজিক উদ্ভাবন এবং ডিজিটাল দক্ষতা বিকাশের জন্য মূলধারার একটি অংশীদারীত্ব”- প্রত্যয়ে “বাংলাদেশ ডিজিটাল সোসাল ইনোভেশন ফোরাম’ প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে ”বাংলাদেশ ডিজিটাল সোসাল ইনোভেশন সামিট-২০১৯”। সাম্প্রতিক সময়ের উদ্যোক্তা, উদ্ভাবক, জনপ্রিয় ব্যক্তিদের সম্মানে উদ্ভাবনী দিক নির্দেশনামূলক, প্রযুক্তিগত দক্ষতা বা পেশা নির্ধারন সহায়ক পরামর্শ ও অনুপ্রেরণার দিনব্যাপী অনুষ্ঠান এই সামিট। এছাড়া অনুষ্ঠানে দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য তরুণ উদ্যোক্তাদের সম্মানিত করা হবে।

দিনব্যাপী এই আয়োজন আগামী ২৫ তারিখ ঢাকা কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। দেশের সেরা উদ্দোগক্তারা অংশগ্রহণ করবে এই সামিতে। আলোচক হিসাবে থাকবেন আয়শা জাহান বিভা, সোলায়মান সুখন, আতিকুল ইসলাম, আয়মান সাদিক, গোলাম সামদানি ডন, প্রীত রেজা সহ আর অনেকে।

সাদাত রহমান সাকিব এবার এসএসসি পরীক্ষার্থী। ২০১৭ সালের ১৬ ডিসেম্বর নড়াইলে সে তার কিছু বন্ধুদের নিয়ে “নড়াইল ভলান্টিয়ার্স নামে একটি সামাজিক সংগঠনের  কাজ শুরু করে। নড়াইল ভলান্টিয়ার্স নড়াইলের তরুণদের বিশেষ করে কিশোর-কিশোরীদের সামাজিক কাজে উদ্বুদ্ধ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সংগঠনটি প্রতিক্ষেত্রে আইসিটি এবং ইনোভেশনকে কাজে লাগিয়ে বিভিন্ন সামাজিক সমস্যার সমাধান করার চেষ্টায় কাজ করছে। তৈরি করেছে নড়াইল ভিত্তিক রক্তদানের অনলাইন ওয়েব পোর্টাল “নড়াইল ব্লাড ব্যাংক” যেটির এখন পাইলটিং চলছে (www.nvblood.youthrgb.org)। সব থেকে বড় ব্যাপার সংগঠনটির সদস্যরা বিভিন্ন প্রোগ্রামে কফি বিক্রি করে নিজেদের ফান্ড গঠন করে। ইতিমধ্যে  ইয়াং বাংলা এবং মাইক্রোসফট বাংলাদেশ থেকে একটি কম্পিউটার ল্যাব নড়াইল ভলান্টিয়ার্সের অফিসে স্থাপন করে হয়েছে।

নড়াইল ভলান্টিয়ার্সের অফিসিয়াল ফ্যান পেইজে সংগঠন সম্পর্কে বিস্তারিত  জানা যাবেঃ

https://www.facebook.com/narailvolunteers/

এই  এ্যাওয়ার্ড অর্জন সম্পর্কে সাদাত রহমান সাকিব বলেন, “এ্যাওয়ার্ড তেমন বড় কিছু নয় আমি বিশ্বাস করে আমাদের সংগঠনের প্রতিটি সদস্য এক একটি এ্যাওয়ার্ড। তারা সংগঠনের জন্য কষ্ট করে কাজ না করলে আজ আমরা এতদূর আসতে পারতাম না।” তিনি আরও বলেন, “সংগঠনটি এতদূর আসার পিছনে নিরালস পরিশ্রম করে এসেছে আমার বন্ধু জাকারিয়া খান, আবিদ অয়ন এবং শুভদিপ বিশ্বাস যাদের প্রতি আমি কৃতজ্ঞ। এছাড়া কৃতজ্ঞতা জানাই শাওন ভাইকে যিনি সংগঠনের বিপদের সময় পাশে ছিলেন।”

এ্যাওয়ার্ডের জন্য এখন পর্যন্ত যারা যারা নির্বাচিত হয়েছেনঃ

১। মাশরাফী বিন মোর্ত্তজা, চেয়ারম্যান নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন (বেস্ট ডিজিটাল সোশ্যাল ফাউন্ডেশন ইনোভেটর অ্যাওয়ার্ড)

২। আয়মান সাদিক, প্রতিষ্ঠাতা, টেন মিনিট স্কুল (বেস্ট ডিজিটাল সোশ্যাল এডুকেশন ইনোভেটর এ্যাওয়ার্ড)

৩। হুসাইন ইলিয়াস, সহ প্রতিষ্ঠাতা, পাঠাও (বেস্ট ডিজিটাল সোশ্যাল বিজনেস ইনোভেটর এ্যাওয়ার্ড)

৪। তৌহীদ আফ্রিদি, জনপ্রিয় ইউটিউবার এবং পরিচালক, মাই টিভি  (বেস্ট ডিজিটাল সোশ্যাল মিডিয়া ইনোভেটর এ্যাওয়ার্ড)

৫। মোঃ আব্দুল আওয়াল, ভাইস চেয়ারম্যান , ইন্টারনেট সোসাইটি, বাংলাদেশ (বেস্ট ডিজিটাল সোশ্যাল ইনোভেটর এ্যাওয়ার্ড)

৬। মোঃ সাদাত রহমান সাকিব , প্রতিষ্ঠাতা সভাপতি, নড়াইল ভলান্টিয়ার্স এবং সামজিক চলচ্চিত্র নির্মাতা (বেস্ট ডিজিটাল সোশ্যাল ইয়ুথ ফাউন্ডেশন ইনোভেটর এ্যাওয়ার্ড)

এছাড়াও সারা বাংলাদেশ থেকে আরও কয়েকজন এই  স্বীকৃতিটি পাবে।

সাদাত রহমান সাকিব সামাজিক চলচ্চিত্র নির্মাণ করে অর্জন করেছে জাতিসংঘ উন্নায়ন কর্মসূচী থেকে স্বীকৃতি অর্জন করেছেন, তার চলচ্চিত্র কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম ইনিস্টিটিউটে প্রদর্শন করা হয় এবং তিনি সেখানে গেস্ট অব অনার হিসাবে আমন্ত্রণ পান। গত ১৪ অক্টোবর, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম আয়োজিত “যুব সম্মেলন ২০১৮ এবং বাংলাদেশ ও এজেন্ডা ২০৩০ – তারুণ্যের প্রত্যাশা” সম্মেলনে শ্রেষ্ঠ সামাজিক চলচ্চিত্র নির্মাতা হিসাবে পুরস্কার পান। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর কার্যালয় এর A2i প্রোগ্রামের সাথে ডকুমেন্টারি নির্মাতা হিসাবে কাজ করেছেন।

২৫ জানুয়ারি এই সামিটে অংশগ্রহণ করার জন্য তাদের ফেসবুক ইভেন্টে গিয়ে বিস্তারিত জানুন ।

 https://web.facebook.com/events/2319552644786197/permalink/2335500209858107/?notif_t=event_comment_mention&notif_id=1547516169896331