শ্রেষ্ঠ ডিজিটাল সোশ্যাল ফাউন্ডেশন ইনোভেটর এ্যাওয়ার্ড পেলেন মাশরাফী

363
25

এমএসএ

দীর্ঘদিন ধরে মানুষের কল্যাণে কাজ করে চলেছেন মাশরাফী বিন মোর্ত্তজা। ছোট বেলা থেকেই এই প্রত্যয় তিনি বুকে ধারণ করে এগিয়ে যাচ্ছেন। মানুষের জন্য বড় পরিসরে কিছু করার জন্য তিনি প্রতিষ্ঠা করেছেন নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। নিজে এমপি হবার আগে থেকেই নড়াইলের মানুষের স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ব্যবস্থার প্রসারে তাঁর ফাউন্ডেশন দীর্ঘদিন ধরে কাজ করে চলেছে। নড়াইলে উন্নয়নমুখী কর্মকান্ডে নড়াইল এক্সপ্রেসের রয়েছে অবাধ অংশগ্রহণ।

যদিও ফাউন্ডেশন কর্তৃক তার কার্যক্রমের একটি বড় ফর্দ পাওয়া যায়, তবে অনেকটাই প্রচার বিমুখ জাতীয় (ওয়ান ডে) দলের অধিনায়ক মাশরাফী। এই চরিত্রই তাঁকে অন্যদের থেকে আলাদা করে রাখে। আর শুধু ফাউন্ডেশন থেকে নয়, ব্যক্তিগত উদ্যোগেও মাশরাফীকে মানুষের পাশে দেখা যায়।

মানুষের অভিসন্ধি তার কর্ম দিয়ে উপলব্ধি করা যায়। ক্রিকেটে অথবা মানুষের কল্যাণে মাশরাফীর অভিপ্রায়ও তার চেষ্টায় ফুটে ওঠে। এর আগেও ভারতে তিনি খেলোয়াড় হিসেবে শ্রেষ্ঠ বাঙ্গালী পদক অর্জন করেছিলেন। এবার নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন এবং এর চেয়ারম্যান মাশরাফী বিন মোর্ত্তজা শ্রেষ্ঠ সামাজিক ফাউন্ডেশন এবং সফল উদ্যোক্তা হিসেবে স্বীকৃতি পয়েছে। ‘বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরাম’নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান এক জরিপে এ স্বীকৃতি দিয়েছে। সামাজিক উদ্ভাবন ও ডিজিটাল দক্ষতা অর্জনে ভূমিকা রাখাতে এ এক্সপ্রেস ফাউন্ডেশন এবং এর চেয়ারম্যান ‘শ্রেষ্ঠ ডিজিটাল সোশ্যাল ফাউন্ডেশন ইনোভেটর এ্যাওয়ার্ড’ পাচ্ছেন।

নড়াইল এক্সপ্রেস সূত্রে জানা যায়, বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরাম জরীপ শেষে এই ঘোষণা প্রকাশ করে। আসন্ন বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন সামিট -২০১৯ অনুষ্ঠানে পুরষ্কারটি হস্তান্তর করা হবে।

মাশরাফী বিন মোর্ত্তজা ও তাঁর নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনকে এই এ্যাওয়ার্ড এর জন্য নির্বাচিত করায় ফাউন্ডেশন এর পক্ষ থেকে বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরামকে ধন্যবাদ জানায় নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন।

এপর্যন্ত মাশরাফীর নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের কার্যক্রম:
*নড়াইলে আন্তর্জাতিক মান সম্মত প্যাথোলজি সেবা প্রতিষ্ঠান “থাইরোকেয়ার” এর কার্যক্রম শুরু করা হয়েছে।

*নড়াইল বাসীর জরুরী স্বাস্থ্য সেবার জন্য এম্বুলেন্স সার্ভিস চালু।

*সুবিধা বঞ্চিত মানুষের সাহায্যে এবং নড়াইলবাসীর বিনোদনের জন্য আয়োজন করা হয় “concert for the Helpless” । এই কনসার্ট থেকে উপার্জিত সম্পূর্ণ অর্থ (৬,৬৫,০০০ টাকা) নড়াইলের অসহায় ও দরিদ্র মানুষের মধ্যে বিতরণ করা হয়।

*নড়াইলের যুব সমাজকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে স্বনির্ভর করার ব্যাপারে “Youth For Changes” শীর্ষক সেমিনার ও কর্মশালার আয়োজন করে।

*নড়াইল চৌরাস্তা ও রূপগঞ্জ বাজারে সম্পূর্ণ ফ্রি “Wi-fi” ইন্টারনেট সেবা চালু ও শহরের বিভিন্ন পয়েন্টে দিক নির্দেশনা স্ট্যান্ড বসানো হয়েছে।

*জেলা প্রসাশন ও নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের যৌথ পরিকল্পনা ও অর্থায়নে নড়াইল ও লোহাগড়া পৌর এলাকায় ১২০ টি আধুনিক ডাস্টবিন স্থাপন করা হয়।

*IPDC Finance এর আর্থিক সহযোগিতায় সমগ্র নড়াইল জেলা থেকে ক্রিকেট, ফুটবল ও ভলিবল খেলায় সেরা ৩০ জন করে খেলোয়াড় বাছাই করে সারা বছরব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

*নড়াইল জেলার যে প্রত্যন্ত এলাকা গুলোতে বিদ্যুৎ সংযোগ নেই সেখানকার শিক্ষার্থীদের মধ্যে সোলার প্যানেল এবং লাইট বিতরণ করা হয়।

*ঢাকার বনানী ও বাড্ডায় অবস্থিত স্বনামধন্য চিকিৎসা সেবা প্রতিষ্ঠান “Prescription Point” এর সাথে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের মধ্যকার চুক্তি অনুযায়ী নড়াইলের সকল মানুষ উক্ত প্রতিষ্ঠানে সব ধরনের স্বাস্থ্য পরীক্ষা ও সেবার উপর ৫০% ছাড় পাবে।

*প্রতি বছর নড়াইল জেলার দরিদ্র পরিবারের ২০ জন মেধাবী শিক্ষার্থী ঢাকায় অবস্থিত “অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” এ বিনামূল্যে পড়ার সুযোগ পাবেন।

*নড়াইল জেলাকে নিয়ে একটি মাষ্টারপ্ল্যান তৈরীর লক্ষ্যে জেলা প্রশাসন ও স্থানীয় সুশিল সমাজের প্রতিনিধিদের সাথে একাধিক বার বৈঠক সম্পন্ন ও এই বিষয়ে একটি প্রাথমিক কমিটি গঠন।

*নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনে উদ্যোগ ও সমন্বয়ে দেশের কিছু স্বনামধন্য স্থপতিদের অক্লান্ত পরিশ্রম ও সহযোগিতায় নড়াইলের পুরোনো ফেরিঘাট এবং এস এম সুলতান ঘাটের চমৎকার স্থপত্য ডিজাইন সম্পন্ন করে বাস্তবায়নের কাজ শুরু করা হয়েছে।

* আন্তর্জাতিক ধান গবেষণা প্রতিষ্ঠান “IRRI” এর সহযোগীতায় নড়াইল জেলার ১০০০ প্রান্তিক কৃষকের মাঝে ৫ টন উন্নত মানের ধানের বীজ বিতরণ।

*নড়াইলবাসীর নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থা “Dahua Technology এবং SydneySun International” এর সহযোগীতায় প্রাথমিক পর্যায়ে নড়াইল এবং লোহাগড়া পৌর এলাকাকে সিসি ক্যামেরার আওতায় আনার কার্যক্রম শুরু হয়েছে।

*লোহাগড়ায় পাবলিক টয়লেট ও নড়াইলে একটি মান সম্মত জিমনেশিয়ামের নির্মাণ কাজ চলমান।

*নড়াইলবাসীর সার্বিক নিরাপত্তায় নড়ইল ও লোহাগড়া শহরে প্রাথমিক অবস্থায় ৫২টি সিসি ক্যামেরা বসানোর কাজ শেষ হয়ছে। নড়াইল-২ আসনের নব নির্বাচিত এমপি ক্রিকেট তারকা মাশরাফী বিন মোর্ত্তজা হাতে গড়া নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের উদ্যেগে এ নিরাপত্তামূলক ক্যামেরা স্থাপনের কাজ করা হয়েছে।