মোমিন, তাইজুল নৈপুণ্যে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ

11
10

স্পোর্টস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের তৃতীয় দিনেই চট্টগ্রাম টেস্ট জিতল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংস শেষে ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের টার্গেট দেয় স্বাগতিকরা। টার্গেটে দ্বিতীয় ইনিংসে ১৩৯ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। স্পিনারদের নৈপুণ্যে ৬৪ রানে জয় পায় টাইগাররা। এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ।

চট্টগ্রামের পিচে রাজত্ব করেছে স্পিনাররা। গতকাল ১৭ উইকেট পতনের পর তৃতীয় দিনে ১৫ উইকেট শিকার করেছে দু’দলের বোলাররা।
দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিনে ৫ উইকেট হাতে নিয়ে ১৩৩ রানে এগিয়ে ছিলো বাংলাদেশ। তৃতীয় দিনে মধ্যাহ্ন-বিরতির আগে বাংলাদেশ ১২৫ রানে অল আউট ম্যাচ জয়ের জন্য ২০৪ রানের টার্গেট পায় ওয়েস্ট ইন্ডিজ। ১টি করে চার ও ছক্কায় দলের পক্ষে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৩১ (৪৬) রান করেন মাহমুদুল্লাহ।

শুরুতেই ব্যাট হাতে বিপর্যয়ের সম্মুখীন হয় ওয়েস্ট ইন্ডিজ। সাকিব ও তাইজুলের স্পিন আক্রমণে ১১ রানে চার উইকেট হারিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যায় ক্যারিবীয়রা। দ্রুতই ম্যাচ শেষ হয়ে যাওয়ার কথা ছিল। ৭৫ রানে অষ্টম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। প্রতিরোধ গড়ে তুলেন অ্যামব্রিস ও জোমেল ওয়ারিকান। নবম উইকেটে ৬৩ রান যোগ করেন ক্যারিবিয়ান অ্যামব্রিস ও ওয়ারিকান। ৩৫তম ওভারে ওয়ারিকানকে আউট করে বাংলাদেশকে চিন্তামুক্ত করেন মিরাজ। এরপর জয়ের মুখ দেখতে বাংলাদেশের বেশি সময় লাগেনি। অ্যামব্রিসকে আউট করে ক্যারিবীয়দের ইনিংসের ইতি টানেন বাংলাদেশের তাইজুল। ইনিংসে ৩৩ রানে ৬ উইকেট নিয়েছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই টেস্ট ম্যাচটি অনেকটাই তাৎপর্যপূর্ণ। দ্বিতীয় ইনিংসের শুরুতেই ওপেনার কাইরেন পাওয়েলকে শুন্য আউট করে টেস্টক্রিকেটে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২শ উইকেট শিকার করেন সাকিব। একই সাথে দ্রুত ৩ হাজার রান ও ২শ উইকেট শিকারের বিশ্বরেকর্ডও গড়েন সাকিব।

দ্বিতীয় ইনিংসে ৩৩ রানে ৬ উইকেট নিয়েছেন তাইজুল। এই নিয়ে সপ্তমবারের মত ও চলতি বছর চতুর্থবারের মত এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন তাইজুল।

তবে প্রথম ইনিংসে অনবদ্য ১২০ রান করে ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন বাংলাদেশের মোমিনুল।

আগামী ৩০ নভেম্বর থেকে ঢাকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর কার্ড :
বাংলাদেশ প্রথম ইনিংস: ৩২৪/১০ (মোমিনুল হক ১২০, ইমরুল কায়েস ৪৪, ওয়ারিকান ৪/৬২)।
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ২৪৬/১০ (হেটমায়ার ৬৩, ডওরিচ ৬৩*, নাইম ৫/৬১)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ১২৫/১০ (মাহমুদুল্লাহ ৩১, বিশু ৪/২৬, চেজ ৩/১৮)

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ১৩৯/১০ (অ্যামব্রিস ৪৩, ওয়ারিকান ৪১; তাইজুল ৬/৩৩)

ফল : বাংলাদেশ ৬৪ রানে জয়ী।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ।
ম্যাচ সেরা : মোমিনুল হক (বাংলাদেশ)।