পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

162
13

ডেস্ক রিপোর্ট

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিশ্বকাপ জয়ী ক্রিকেট তারকা ইমরান খান। গত ২৫ জুলাইয়ের নির্বাচনে তার দল বিজয়ী হওয়ায় শনিবার আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করলেন তিনি। তার এই বিজয়ে পাকিস্তানে দীর্ঘদিনের পরিবারতন্ত্রের অবসান এবং বিশেষ দুটি দলের বাইরে কোন দল ক্ষমতা গ্রহণ করল।

শপথ বাক্য পাঠ করান দেশটির প্রসিডেন্ট মামনুন হোসেন। শপথ গ্রহণের জন্য ইসলামাবাদে নিজ বাসভবন থেকে প্রেসিডেন্ট হাউজে আসেন ইমরান। ঐতিহ্যগত কালো রঙের শেরওয়ানি পরেন তিনি। স্ত্রী বুশরা মানেকা আগেই অনুষ্ঠানস্থলে পৌঁছে গিয়েছিলেন। পিটিআইর কয়েকজন জ্যেষ্ঠ নেতা, তিন বাহিনীর প্রধান এবং সাবেক কয়েকজন ক্রিকেট তারকা ইমরানের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইমরান খান সততা ও বিশ্বাসের ভিত্তিতে তার কাঁধে অর্পিত দায়িত্ব পালনের অঙ্গীকার করেন। এর একদিন আগে খান (৬৫) জাতীয় পরিষদে আস্থা ভোটে নির্বাচিত হন। ধারণা করা হচ্ছে তিনি একটি জোট সরকারের নেতৃত্ব দেবেন।

স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও আধাঘণ্টা দেরিতে মূল অনুষ্ঠান শুরু হয়। সকাল ১০টার পরপরই ইমরানকে শপথ বাক্য পাঠ কারানো হয়। শপথ গ্রহণের পর তিনি স্ত্রী বুশরাকে নিয়ে মঞ্চ থেকে নেমে আসেন এবং অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে দেশটির বিরোধী দলগুলো নির্বাচনে সেনাবাহিনী নগ্নভাবে ইমরানের পক্ষে হস্তক্ষেপ করেছে বলে জোর অভিযোগ করেছে। তবে সেনাবাহিনী ও ইমরান খান নির্বাচনে কারচুপি ও পক্ষপাতিত্বের অবিযোগ নাকচ করেছেন।

Pic: PTIKPOfficial/Twitter