রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবস্থান, চলছে না বাস

7
6

ডেস্ক রিপোর্ট

বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদ ও নিরাপদ সড়কের দাবিতে টানা ষষ্ঠদিনের মতো সড়কে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। দাবি মেনে নিয়ে সরকারের পক্ষ থেকে ঘরে ফেরার আহ্বান জানানোর পরও রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। মিরপুর, শাহবাগ, আসাদ গেইট, উত্তরা, রায়েরবাগ এলাকায় শুক্রবার সড়কে শিক্ষার্থীদের দেখা গেছে।

এসময় শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের প্লাকার্ড নিয়ে সড়কে মাইক দিয়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে। লাইন ধরে যানবাহন চলাচলের জন্য আহ্বান জানাচ্ছে তারা। ছুটির দিনে স্বাভাবিকভাবেই নগরীতে মানুষের চাপ কম। এর মধ্যেও গণপরিবহন সংকটে পড়তে হচ্ছে তাদের।

গত কয়েকদিন ধরে শিক্ষার্থীদের আন্দোলনের ফলে রাস্তায় বাস চলছে না বললই চলে; শুক্রবারও সে চিত্রই দেখা গেছে। ঢাকার বাইরেও ছেড়ে যাচ্ছে না কোনও বাস। ঢাকায়ও আসছে না বাস। এদিকে নিরাপত্তার দাবিতে শুক্রবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে প্রতিবাদ করছেন পরিবহন শ্রমিকরা। তাদের দাবি, তারা ঠিকমতো গাড়ি চালাতে পারছেন না। তাদের ওপর হামলা চালানো হচ্ছে।

সড়ক নিরাপদ করতে শিক্ষার্থীরা যে নয়টি দাবি তুলেছেন, তা পূরণে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সংবাদ সম্মেলন করে জানান। সমালোচনার মুখে থাকা নৌমন্ত্রী ও পরিবহণ শ্রমিক নেতা শাজাহান খানের বার বার ক্ষমা চাওয়ার বিষয়টি তুলে ধরে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এরপরও শিক্ষার্থীদের আন্দোলন চালিয়ে যাওয়া হবে অযৌক্তিক।

গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় দুই কলেজছাত্রের মৃত্যুর পর থেকে সড়কে আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। এতে ঘটনাস্থলেই নিহত হয় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে রাজীব (১৭) এবং একই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মীম (১৬)।

বুধবার গ্রেফতার করা হয়েছে জাবালে নূর পরিবহনের দুর্ঘটনা ঘটানো বাসের মালিক শাহাদৎ হোসেন ও চালক মাসুম বিল্লাহকে বাতিল করা হয়েছে জাবালে নূর পরিবহনের রুট পারমিট ও নিবন্ধন।