জার্মানিকে পুরোপুরি নিয়ন্ত্রণ করছে রাশিয়া: ট্রাম্প

5
6

ডেস্ক রিপোর্ট

রাশিয়া থেকে গ্যাস সরবরাহ করে জার্মানিকে নিয়ন্ত্রণে করছে বলে ব্রাসেলসে নেটো নেতাদের এক সম্মেলনে যোগ দিতে গিয়ে বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাশিয়ার কাছে জার্মানি বন্দি হয়ে আছে বলে অভিযোগ করেন তিনি। ট্রাম্পের দাবি, জার্মানির গ্যাস আমদানির ৭০ শতাংশই আসে রাশিয়া থেকে। ব্রাসেলসে নেটো প্রধান জেনস স্টলটেনবার্গের সঙ্গে এক আলোচনায় তিনি বলেন, রাশিয়া ‘পুরোপুরি জার্মানিকে নিয়ন্ত্রণ করছে’।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ট্রাম্পের বৈঠকের আর এক সপ্তাহেরও কম সময় বাকি। আর তার আগেই অনুষ্ঠিত হচ্ছে ব্রাসেলস সম্মেলন। রুশ প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের এ নৈকট্য যুক্তরাষ্ট্রের মিত্রদের মধ্যে উদ্বেগ তৈরি করেছে। সেকারণে অনেকের ধারণা, পুতিনের সঙ্গে বৈঠকের চেয়ে ব্রাসেলস সম্মেলন ট্রাম্পের জন্য আরও কঠিন হবে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে রাশিয়ার গ্যাস সরবরাহ বাড়ানোর জন্য একটি নতুন বাল্টিক সি পাইপলাইন প্রজেক্টে রাজনৈতিক সমর্থন দিয়ে জার্মানি রাশিয়ার ‘বন্দি’তে পরিণত হয়েছে বলেও ট্রাম্প অভিযোগ করেন। নেটো অভিযানের জন্য জার্মানি যথেষ্ট অর্থ দিচ্ছে না বলেও অভিযোগ করেন ট্রাম্প। তিনি বলেন, “গ্যাসের জন্য জার্মানি কোটি কোটি ডলার রাশিয়াকে দিচ্ছে অথচ নেটোর প্রতিরক্ষা ব্যয় মেটাতে তারা বকেয়া অর্থ পরিশোধ করছে না।”

ইইউ সবচেয়ে বড় অর্থনীতির দেশ হওয়ার পরও নেটো অভিযানে তহবিল পরিশোধে ব্যর্থতার জন্য জার্মানিকে দীর্ঘদিন থেকেই দোষারোপ করে আসছে মার্কিন প্রশাসন। ট্রাম্প বলেন, ‘৭০ শতাংশ গ্যাস সরবরাহের মধ্য দিয়ে শেষ পর্যন্ত জার্মানির ৭০ শতাংশই নিয়ন্ত্রণ করবে রাশিয়া। সুতরাং আপনিই আমাকে বলুন এটা কি ঠিক? জার্মানি পুরোপুরি রাশিয়া নিয়ন্ত্রিত কারণ তারা তাদের ৬০ থেকে ৭০ ভাগ জ্বালানি রাশিয়া থেকে ও নতুন একটি পাইপলাইন থেকে পায় এবং আপনি আমাকে বলেন যে সেটা যথার্থ কিনা। কারণ আমি তা মনে করি না এবং আমি মনে করি এটা ন্যাটোর জন্য খারাপ।’

ট্রাম্প অভিযোগ করে বলেন, জার্মানি কেবল তার অর্থনীতির মাত্র ১ শতাংশের কিছু বেশি অর্থ নেটো প্রতিরক্ষার জন্য ব্যয় করছে যেখানে যুক্তরাষ্ট্র ব্যয় করছে ৪ দশমিক ২ শতাংশ। তিনি বলেন, “আমরা জার্মানিকে সুরক্ষা দিচ্ছি, ফ্রান্সকে সুরক্ষা দিচ্ছি। সব দেশকেই সুরক্ষা দিচ্ছি। আর এসব দেশই বাইরে গিয়ে রাশিয়ার সঙ্গে জ্বালানি চুক্তি করে সেখানে কোটি কোটি ডলার ঢালছে… এটা আমি একেবারেই ঠিক মনে করি না।”

ট্রাম্প আরো বলেন, পরিবেশ রক্ষার জন্য জার্মানি কয়লা এবং পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ করে দিয়ে ইউরোপের অন্যান্য দেশগুলোর মত রাশিয়ার গ্যাসের ওপর বেশিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছে।