রাশিয়াকে হারিয়ে শেষ চারে ক্রোয়েশিয়া

4
6

ডেস্ক রিপোর্ট

স্বাগতিক রাশিয়াকে টাইব্রেকারে হারিয়ে শেষ চারে উঠেছে ক্রোয়েশিয়া। অতিরিক্ত সময়ের গোল করে ম্যাচ টাইব্রেকারে নিয়ে গিয়েছিল রাশিয়া। কিন্তু শেষ রক্ষা হয়নি। রোমাঞ্চকর ম্যাচটি জিতে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া।

এরআগে, সোচির ফিশৎ স্টেডিয়ামে শনিবার রাতে নির্ধারিত সময়ে ছিল ১-১ সমতা। অতিরিক্ত সময় শেষে স্কোর ২-২। দেনিস চেরিশেভের দুর্দান্ত শটে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। আন্দ্রেই ক্রামারিচের হেডে খানিক বাদেই সমতা ফেরায় ক্রোয়েশিয়া। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে দুর্দান্ত হেডে ক্রোয়েশিয়াকে এগিয়ে দিয়েছিলেন দোমাগোই ভিদা। কিন্তু হেডেই সমতা ফিরিয়ে ম্যাচ টাইব্রেকারে নেন মারিও ফের্নান্দেস। পেনাল্টি শুট আউটে শুরুতেই দানিয়েল সুবাসিচ একটি শট ঠেকান। ইগর আকিনফিভও একটি শট ঠেকিয়ে আশা বাঁচিয়ে রেখেছিলেন। কিন্তু নায়ক থেকে ভিলেন ফের্নান্দেস, মারেন একেবারে পোস্টের বাইরে। টাইব্রেকারে ক্রোয়েশিয়া জিতেছে ৪-৩ গোলে।

আগামী বুধবার মস্কোর লুজনিকি স্টেডিয়াম সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার আক্রমণ আর রাশিয়ার প্রতিআক্রমণে ম্যাচের শুরু থেকেই ছড়ায় রোমাঞ্চ। শেষ ষোলোর টাইব্রেকারে দুই দলের নায়ক দুই গোলরক্ষককেই থাকতে হয় ব্যস্ত।

এর আগে বিশ্বকাপে স্বাগতিকদের বিপক্ষে দুইবার খেলে প্রতিবারই হেরেছিল ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালের সেমি-ফাইনালে ফ্রান্সের কাছে ২-১ গোলে আর ২০১৪ সালে গ্রুপ পর্বে ব্রাজিলের কাছে ৩-১ ব্যবধানে হারে। এবার স্বাগতিকবদের বিপক্ষে মিলল জয়। ১৯৯৮ সালে নিজেদের বিশ্বকাপ অভিষেকে সেমি-ফাইনালে পৌঁছেছিল ক্রোয়েশিয়া। ২০ বছর পর এখন মদ্রিচদের সামনে ফাইনালে ওঠার সুযোগ।

Pic: Getty