ইরানের বিপক্ষে স্পেনের প্রথম জয়

5
5

ডেস্ক রিপোর্ট

দিয়েগো কস্তার গোলে ২১তম ফিফা বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ পেলো ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। কাজান অ্যারেনায় ‘বি’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে স্পেন। আগের ম্যাচে পর্তুগালের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছিল তারা। মরক্কোকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা ইরান পেল প্রথম হারের স্বাদ।

কাজান অ্যারেনায় বুধবার বেশিরভাগ সময় খেলা হয় ইরানের অর্ধে। দাভিদ দে হেয়া ছাড়া বাকি ২১ ফুটবলার বেশিরভাগ সময় ছিলেন এশিয়ার দেশটির অর্ধে। চোট কাটিয়ে ফেরা দানি কারভাহাল আর জেরার্দ পিকে মাঝ মাঠে যেন গড়ে তুলেছিলেন নিজেদের রক্ষণ।

একের পর এক আক্রমণ করলেও প্রথমার্ধে ইরানের জমাট রক্ষণ একবারের জন্যও ভাঙতে পারেনি সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের শুরুতে ডি-বক্সের বাইরে থেকে আচমকা শটে চেষ্টা করেন সের্হিও বুসকেতস। ঝাঁপিয়ে দারুণ দক্ষতায় দলকে বাঁচান ইরানের গোলরক্ষক।

গোলের জন্য স্পেনের অপেক্ষার অবসান হয় ৫৪তম মিনিটে। ডি-বক্সে ইনিয়েস্তা খুঁজে পান কস্তাকে। তিনি শট নেওয়ার আগেই বিপদমুক্ত করার চেষ্টা করেন মজিদ হোসেইনি। তার শট কস্তার পায়ে লেগে জালে জড়ায়। এবারের আসরে এটি কস্তার তৃতীয় গোল।

৬২তম মিনিটে ফ্রি কিকে সাঈদ এজাতোলাহির হেড জালে জড়ায়। সমতা ফেরানোর আনন্দে কিছুক্ষণের জন্য ভেসে যায় ইরান। তবে ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে অফ সাইডের জন্য গোল বাতিল করেন রেফারি। বাকি সময়ে দুই দল আর কোন গোল করতে না পারাই ১-০তে জয় লাভ করে মাঠ ছাড়ে স্পেন।

আগামী সোমবার নিজেদের তৃতীয় ম্যাচে মরক্কোর বিপক্ষে খেলবে স্পেন। একই সময়ে পর্তুগালের মুখোমুখি হবে ইরান। এই দুই ম্যাচের ওপর নির্ভর করছে কোন দুই দল যাবে দ্বিতীয় রাউন্ডে। প্রথম দুই ম্যাচ হেরে সবার আগে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে মরক্কো।

Pic: GETTY