জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ

20
12

নিউজ ডেস্ক

আজ ৩০ মে বুধবার বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী। চট্টগ্রামের সার্কিট হাউসে ১৯৮১ সালের এই দিনে একদল বিপথগামী সেনাসদস্যের হাতে তিনি নিহত হন।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি পালন করছে বিএনপি। সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১০টায় জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পণ করে বিএনপি ও তার সহযোগী সংগঠনগুলো। এছাড়া ফাতেহা পাঠ, দোয়া ও মিলাদ মাহফিল, রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ ও রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে বিএনপি।

মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে অসহায় দুস্থদের মধ্যে ইফতারসামগ্রী ও কাপড় বিতরণ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

উল্লেখ্য, ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান। তাঁর নেতৃত্বে ১৯৭১ সালে অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্ট মুক্তিযুদ্ধ শুরু করে। যুদ্ধকালে প্রথমে তিনি সেক্টর কমান্ডার ও পরে তাঁর নামের প্রথম অক্ষর দিয়ে গঠিত জেড ফোর্সের নেতৃত্ব দেন। ১৯৭৫ সালের ২৫ আগস্ট চিফ অব আর্মি স্টাফ পদে নিয়োগ পান জিয়াউর রহমান। তৎকালীন রাষ্ট্রপতি বিচারপতি সায়েম পদত্যাগ করলে ১৯৭৭ সালের ২১ এপ্রিল তিনি রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হন। এরপর তিনি ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর গঠন করেন বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি)।