ট্রাম্প-কিম বৈঠক: সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্র-উ. কোরীয়ার শীর্ষ কর্মকর্তারা

5097
81

ডেস্ক রিপোর্ট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রস্তাবিত শীর্ষ বৈঠকের প্রস্তুতি এগিয়ে যাচ্ছে, এমন ইঙ্গিত পাওয়া গেছে। সোমবার রাতে কিমের শীর্ষ সহযোগী কিম চ্যাং সন সিঙ্গাপুরে গিয়েছেন বলে মঙ্গলবার জানিয়েছে জাপানি ব্রডকাস্টার এনএইচকে।

প্রতিবেদনে বলা হয়, আগামী ১২ জুন বৈঠকের জন্য চূড়ান্ত দিন ঠিক করেন ট্রাম্প। সিঙ্গাপুরে নির্ধারিত সময়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি। বৈঠকের জন্য গতকাল সোমবার মার্কিন কর্মকর্তাদের একটি  ‘প্রাক অগ্রবর্তী’ দল সিঙ্গাপুরে পৌঁছায়।

সোমবারের একই সময় যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের একটি দলও জাপানে যুক্তরাষ্ট্রের বিমান ঘাঁটি ইয়োকোতা থেকে সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা হয় বলে জানিয়েছে এনএইচকে। মার্কিন কর্মকর্তাদের এই দলটিতে হোয়াইট হাউসের ডেপুটি চিফ অব স্টাফ ফর অপারেশন্স জো হ্যাগিন রয়েছেন।

এসব প্রতিবেদন থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, ট্রাম্প গত সপ্তাহে বৈঠকটি বাতিল ঘোষণা করলেও ঐতিহাসিক এই শীর্ষ বৈঠকের প্রস্তুতি পরিকল্পনামতো এগিয়ে যাচ্ছে। শীর্ষ বৈঠক সামনে রেখে দুই দেশের কর্মকর্তারা পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করে বৈঠকের বিস্তারিত খুঁটিনাটি ঠিক করতে ব্যস্ত রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

সপ্তাহখানেক আগেও কূটনৈতিক টানাপড়েনের মধ্যে গত বৃহস্পতিবার সিঙ্গাপুর বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। আর এর আগে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্র অতিরিক্ত চাপ দিচ্ছে অভিযোগ তুলে কিমও সম্মেলন বাতিলের হুমকি দিয়েছিলেন।

কিন্তু ট্রাম্পের ঘোষণার পর উত্তর কোরিয়া সংহতির সুরে বলেছিল, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘যে কোনো সময়’ কথা বলতে প্রস্তুত। উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র আবারও মুখোমুখি অবস্থানে চলে যাওয়ায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন মধ্যস্থতাকারী ভূমিকা পালনের প্রস্তাব দেন।

১২ জুন ট্রাম্প-কিম সম্মেলন ঠিকঠাক মত হলে সেটি উত্তর কোরিয়ার কোনো নেতা ও যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের প্রথম বৈঠক হবে। সম্মেলনে কী নিয়ে আলোচনা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু এখনো প্রকাশ করা হয়নি। তবে কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্র মুক্ত করা এবং উত্তেজনা প্রশমণই মূল আলোচ্য বিষয় হবে বলে ধারণা করা হচ্ছে।