ঈদ উপলক্ষে রেলের অগ্রিম টিকেট ১ জুন থেকে

5
12

ডেস্ক রিপোর্ট

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যাত্রী পরিবহনে রেলের অগ্রিম টিকেট বিক্রি আগামী ১ জুন থেকে শুরু হচ্ছে। রেলমন্ত্রী মো. মুজিবুল হক আজ (বৃহস্পতিবার) দুপুরে রাজধানীর রেল ভবনে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের সার্বিক প্রস্তুতি বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

রেলমন্ত্রী বলেন, ‘১ জুন বিক্রি করা হবে ১০ জুনের টিকেট। ১ জুন থেকে অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়ে তা ৬ জুন পর্যন্ত চলবে। আর যাত্রীদের জন্য রেলের ফিরতি টিকেট ১০ জুন থেকে শুরু হয়ে ১৫ জুন পর্যন্ত চলবে।’

তিনি আরো জানান, ‘অগ্রিম টিকেট ১ জুন দেয়া হবে ১০ জুনের টিকেট, ২ জুন দেয়া হবে ১১ জুনের টিকেট, ৩ জুন দেয়া হবে ১২ জুনের টিকেট, ৪ জুন দেয়া হবে ১৩ জুনের টিকেট, ৫ জুন দেয়া হবে ১৪ জুনের টিকেট এবং ৬ জুন দেয়া হবে ১৫ জুনের টিকেট।’

ঈদ ফেরত যাত্রীদের ফিরতি টিকেট ১০ জুন দেয়া হবে ১৯ জুনের টিকেট, ১১ জুন দেয়া হবে ২০ জুনের টিকেট, ১২ জুন দেয়া হবে ২১ জুনের টিকেট, ১৩ জুন দেয়া হবে ২২ জুনের টিকেট, ১৪ জুন দেয়া হবে ২৩ জুনের টিকেট এবং ১৫ জুন দেয়া হবে ২৪ জুনের ফিরতি টিকেট।

তিনি জানান, ঈদ উপলক্ষে ৭ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। সকল স্পেশাল ট্রেন ঈদের আগে ১৩, ১৪ ও ১৫ জুন তিনদিন এবং ঈদের পরে ১৮ জুন হতে ২৪ জুন অর্থাৎ ৭ দিন চলাচল করবে। সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, পবিত্র ঈদুল ফিতরের ৫ দিন আগে অর্থাৎ ১১ জুন থেকে ঈদের আগ দিন পর্যন্ত সকল আন্তঃনগর ট্রেনসমূহ সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে।

রেলমন্ত্রী বলেন, একজন যাত্রীকে একসঙ্গে সর্বোচ্চ ৪ টি টিকিট দেয়া হবে। মো. মুজিবুল হক জানান, যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের ৩ দিন আগ থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া কোন মালবাহী ট্রেন চলাচল করবে না। এছাড়া ১৫, ১৬, ১৭ ও ১৮ জুন মৈত্রী এক্সপ্রেস চলাচল করবে না বলে মন্ত্রী জানান। রেলপথ মন্ত্রী বলেন, তার মন্ত্রণালয় যাতে রেলের যাত্রীদের শতভাগ সেবা দিতে পারে সেজন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী আরো জানান, নাশকতা, নৈরাজ্য, কালোবাজারি ও দুর্নীতি বন্ধ করতে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), পুলিশ, বিজিবিসহ আমাদের আইন শৃংখলারক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন। তাছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। তিনি জানান, রেল যাতে নির্ধারিত সময়সূচি অনুযায়ী যাতায়াত করতে পারে সে বিষয়ে মন্ত্রণালয় সর্বোচ্চ সচেতন ও সতর্ক রয়েছে।