ভেনিজুয়েলায় নির্বাচনে নিকোলাস মাদুরো বিজয়ী

30
10

ডেস্ক রিপোর্ট

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে রোববার বিজয়ী ঘোষণা করেছে ভেনিজুয়েলার নির্বাচন কর্তপক্ষ। দ্বিতীয় মেয়াদের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন নিকোলাস মাদুরো। এদিকে বিপুল কারচুপির অভিযোগ এনে এই ফলাফল প্রত্যাখ্যান করে চলতি বছরের শেষ দিকে নতুন নির্বাচনের দাবি জানিয়েছে মাদুরোর প্রতিপক্ষরা।

গুরুতর অর্থনৈতিক দুরবস্থার কারণে সৃষ্ট খাদ্য সংকটের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে মাত্র ৪৬ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে বিবিসি। ভোট গ্রহণ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই প্রধান বিরোধীদলীয় প্রার্থী হেনরি ফালকন নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেন।

অন্যদিকে, জাতীয় নির্বাচন কাউন্সিলের প্রধান তিবিসেই লুসেনা জানান, ৯০ শতাংশের বেশি ভোট গণনা শেষে মাদুরোর পক্ষে ৬৭.৭ শতাংশ ভোট পড়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হেনরি ফ্যালকন ২১.২ শতাংশ ভোট পেয়েছেন।

নির্বাচনের ফল ঘোষণার পর কারাকাসের প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে উল্লাসরত সমর্থকদের উদ্দেশ্যে মাদুরো বলেন, ‘তারা আমাদের অবমূল্যায়ন করেছিল’। অধিকাংশ বিরোধীদল নির্বাচন বয়কট করলেও সরকারি কর্মকর্তারা নির্বাচন ‘অবাধ ও সুষ্ঠু’ হয়েছে বলে দাবি করেছেন।

অপরদিকে মাদুরোর পক্ষে ভোট কারচুপি করা হয়েছে বলে অভিযোগ করেছেন ফালকন। রাষ্ট্রের ইস্যুকৃত বেনিফিট কার্ড স্ক্যানের সময় ঘাপলা হয়েছে বলে অভিযোগ তার। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনের এই ফলাফল মেনে নেওয়া হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

Pic: REUTERS