শাহজাদপুরে কর্মসৃজন প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ

9
7

স্টাফ রিপোর্টার

সিরাজগঞ্জের শাহজাদপুরে হত দরিদ্রদের জন্য সরকারের নির্দেশিত কর্মসৃজন প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ করেছে একই ইউনিয়নের ছয় জন সদস্য। সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কাছে এক লিখিত অভিযোগে বিষয়টি তারা উল্লেখ করেন।

ঘটনার বিবরণে জানা যায়, উপজেলার ১৩নং জালালপুর ইউনিয়নের সরকার নির্দেশিত কর্মসৃজনের দুইটি প্রকল্পে ২০১৭/২০১৮ অর্থ বছরে মোট ২৪৭ জন হতদরিদ্র শ্রমিক বরাদ্দ থাকলেও কাজ করছে মাত্র ৫০/৬০ জন শ্রমিক। অভিযোগে আরো উল্লেখ করেন প্রতিজন শ্রমিকের পারিশ্রমিক সরকার নির্ধারিত ২০০ টাকা হলেও নিয়মনীতির তোয়াক্কা না করে শ্রমিক প্রতি ১০০ টাকা মজুরি দেওয়া হচ্ছে যা একদিকে অমানবিক আরেকদিকে সরকারের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর শামিল।

অভিযোগে আরো উল্লেখ করা হয় যে, উক্ত ইউনিয়নের সদস্য মহির মেম্বার ক্ষমতার অপব্যবহার করে কর্মসৃজন ১নং প্রকল্পে ১২৩ জন শ্রমিকের কাজ করার কথা থাকলেও বাস্তবে কাজ করছে মাত্র ২৫ জন শ্রমিক। এবং প্রকল্পের শ্রমিকদের দ্বারা নিজ বাড়িতে মাটি ভড়াটের কাজ করেছে।

২নং প্রকল্পে ১২৪ জন শ্রমিকের কাজ করার কথা থাকলেও প্রভাব খাটিয়ে মাত্র ২৮ জন শ্রমিক দ্বারা কাজ করানো হচ্ছে। সরেজমিনে পরিদর্শনে গিয়ে দরিদ্র গ্রামবাসীদের সাথে কথা বলে ঘটনার সত্যতা নিশ্চিত হওয়া যায়। এবং এই দুর্নীতির ঘটনায় এলাকাবাসীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে ও যেকোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। ইউপি সদস্যগণ হতদরিদ্র শ্রমিকদের জব কার্ড এর মাধ্যমে টাকা প্রদানের দাবি জানান ।

প্রকল্প দুটির দুর্নীতির বিষয়ে উক্ত ইউনিয়নের ছয়জন সদস্যের লিখিত অভিযোগ পত্র সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করা হয় এবং এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুলিপি প্রদান করা হয় যথাক্রমে – সচিব, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, উপজেলা নির্বাহী অফিসার শাহজাদপুর ও জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা সিরাজগঞ্জ ।