বিস্ফোরণে নিহত ৬ ফিলিস্তিনি, গত একমাসে নিহত ৪১

72
42

নিউজ ডেস্ক/এমএসএ

শনিবার গাজা উপত্যকায় বিস্ফোরণে কমপক্ষে ছয় জন মানুষ নিহত হয়েছেন জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। বিস্ফোরণে কমপক্ষে আরো তিনজন আহত হয়েছে, যার কারণ এখনও স্পষ্ট নয়।

গাজার কেন্দ্রীয় গাজা উপত্যকায় দির এল-বালাহে বিস্ফোরণটি ঘটেছে, জানিয়েছে ফিলিস্তিনি ওয়াফা সংবাদ সংস্থা। এদিকে এএফপির বরাত ধরে জানা যায়, বিস্ফোরণের জন্য ইসরায়েলকে দায়ী করেছে হামাসের একটি সামরিক উইং।

তবে ইসরায়েলি কর্মকর্তারা অভিযোগ অস্বীকার করেছে। ইসরাইল মিলিটারির এক মুখপাত্র জানায়, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এই ঘটনার সাথে কোনও ভাবে জড়িত নয়।

ধারনা করা হচ্ছে, কয়েক সপ্তাহে ফিলিস্তিনের গ্রেট মার্চ কর্মসূচী, অর্থাৎ ইসরায়েলি-গাজা সীমান্তে নিজ ভূমি ফিরে পাবার আন্দোলন ছিল শনিবারের বিস্ফোরণের মূল কারণ। ১৯৪৮ সালে ইসরাইল প্রতিষ্ঠার পর ৭৫০০০ আরব নিজ আবাসস্থল থেকে অপসারিত হয়। এই অধিকার পুনরদ্ধারে রাজপথে নামে অহিংস ফিলিস্তিনী জনগোষ্ঠী।

৩০ মার্চ থেকে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এপর্যন্ত উপকূলীয় ছিটমহলে ইসরাইল সেনা কর্তৃক অন্তত ৪১জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছড়া আহত হয়েছেন ৭০০০ জনেরও বেশি মানুষ। সূত্র: আল জাজিরা