মালির তিমবুকতুতে জাতিসংঘের ঘাঁটিতে হামলায় ১৫ জঙ্গি নিহত

72
17

ডেস্ক রিপোর্ট

মালির ঐতিহ্যবাহী নগরী তিমবুকতুর উত্তরাঞ্চলে জাতিসংঘের ঘাঁটিতে হামলার ঘটনায় ১৫ জঙ্গি এবং জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর একজন নিহত হয়েছে। রোববার ফরাসী সেনাবাহিনী একথা জানান। জাতিসংঘের এমআইএনইউএসএমএ বাহিনী জানিয়েছে, শনিবারের চার ঘন্টাব্যাপী রকেট, গোলা ও গাড়ি বোমা হামলা চলে। এই ঘটনায় দুই বেসামরিক লোকসহ অপর সাত জন আহত হয়েছে।

এমআইএসইউএসএমএ’র প্রধান মাহামাত সালেহ্ আনাদিফ শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের প্রশংসা করেছেন। জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর প্রধান জেন-পিয়েরে লাকরোইক্স টুইটারে বলেন, ‘মালির শান্তি প্রতিষ্ঠায় দেশটির প্রতি আমাদের সমর্থন অটুট রয়েছে।’ ফরাসি সামরিক বাহিনীর মুখপাত্র প্যাট্রিক স্টেইজার বলেন, হামলাকারীদের পরিকল্পনা নস্যাৎ করে দেয়া হয়েছে। তিনি আরো বলেন, ‘কয়েকজন হামলাকারী শান্তিরক্ষী বাহিনীর ছদ্মবেশ নিয়ে ভেতরে ঢুকে পড়ে।’

নিরাপত্তা কর্মীদের নিজেদের মধ্যে গোলাগুলি হয়নি বলে তিনি নিশ্চত করেছেন। এদিকে শনিবার মালির নিরাপত্তা মন্ত্রণালয় জানিয়েছে, দুষ্কৃতকারীরা দুটি গাড়ি বোমা বিস্ফোরণের চেষ্টা করে। এদের মধ্যে একটি গাড়ির রঙ মালির সশস্ত্র বহিনীর মতো এবং অপরটিতে জাতিসংঘের লোগো ছিল।

মন্ত্রণালয় আরো জানায়, প্রথম গাড়ি বোমাটি বিস্ফোরিত হলেও সৈন্যরা অত্যন্ত দক্ষতার সঙ্গে দ্বিতীয় গাড়িটির বিস্ফোরণ ঠেকিয়ে দিয়েছে। তবে ফরাসী সেনাবাহিনী জানিয়েছে, তিনটি গাড়ি বোমা ছিল। প্যাট্রিক বলেন, ফরাসী ঘাঁটি থেকে জঙ্গি বিমান ও পার্শ্ববর্তী দেশ নাইজার থেকে হেলিকপ্টারে করে দ্রুত ঘটনাস্থলে এলিট সৈন্য পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। তিনি আরো বলেন, ‘ভোর নাগাদ পরিস্থিতি স্থিতিশীল হয়ে যায়।

Pic: AFP

UN peacekeepers standing guard near Timbuktu’s airport where a rocket and car bomb attack left one UN peacekeeper dead, a dozen wounded.