সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত দৌমায় রাসায়নিক হামলায় নিহত অন্তত ৭০

32
14

ডেস্ক রিপোর্ট

সিরিয়ায় শনিবার দামেস্কের নিকটস্থ দেশটির সর্বশেষ বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ইস্টার্ন গৌতায় রাসায়নিক হামলায় অন্তত ৭০ জন নিহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বেচ্ছাসেবী উদ্ধারকর্মী দল। সরকারি বাহিনী এ হামলা চালিয়েছে বলে অভিযোগ বিদ্রোহী গোষ্ঠী জইশ আল ইসলামের।

সরকার বিরোধী গৌতা মিডিয়া সেন্টার থেকে এক টুইটে শ্বাসরোধ হয়ে ‘৭৫ জনের বেশি মানুষ’ নিহতের খবর দেওয়া হয়েছে। আরও প্রায় এক হাজার মানুষ শ্বাসকষ্টে ভুগছে বলেও জানায় তারা। তাদের দাবি, হেলিকপ্টার থেকে ব্যারেল বোমা ফেলা হয়েছে। যেগুলোতে বিষাক্ত সারিন নার্ভ এজেন্ট ছিল।

সিরিয়ায় সক্রিয় যুক্তরাষ্ট্র ভিত্তিক দাতব্য সংস্থা ইউনিয়ন অব মেডিক্যাল রিলিফ অর্গানাইজেশন দেশটির একটি হাসপাতালের বরাত দিয়ে দৌমায় ৭০ জন নিহত হওয়ার খবর দিয়েছে।

এদিকে, সরকারি বাহিনী দৌমায় কোনো রাসায়নিক হামলা চালায়নি বলে দাবি করেছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। তাদের প্রতিবেদনে বলা হয়, দৌমার বিদ্রোহীরা পতনের দ্বারপ্রান্তে রয়েছে এবং মিথ্যা সংবাদ ছড়াচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং দৌমায় রাসায়নিক গ্যাস ব্যবহার হলে তার জন্য রাশিয়াকে দায়ী করা উচিত।

গত ফেব্রুয়ারিতে অভিযান শুরুর পর সিরীয় বাহিনী পূর্ব গৌতার প্রায় সব এলাকা পুনরুদ্ধার করেছে, বাকি আছে শুধু জইশ আল ইসলাম নিয়ন্ত্রিত দৌমা। বিদ্রোহীদের সঙ্গে আলোচনার জন্য দৌমায় কয়েকদিন হামলা বন্ধ রেখেছিল সিরিয়ার সরকারি বাহিনী। আলোচনার মাধ্যমে জইশ আল ইসলামের যোদ্ধারা দৌমা ছাড়তে রাজি না হওয়ায় শুক্রবার বিকাল থেকে সরকারি বাহিনীগুলো শহরটিতে ফের ব্যাপক বিমান হামলা শুরু করে।

Pic: AP