পাকিস্তানে গর্ভবতী সংগীত শিল্পী খুন

16
24

ডেস্ক/এমএসএ

মঙ্গলবার সন্ধ্যায় একটি পারিবারিক অনুষ্ঠানে গান পরিবেশন করছিলেন ২৮ বছর বয়সী সংগীত শিল্পী সামিরা সিন্ধু। এসময় আততায়ীর হাতে গুলিবিদ্ধ হয়ে মারা যান এই আট মাসের গর্ভবতী। সিন্ধু প্রদেশের লারকানা শহরের কাছাকাছি কঙ্গা নামক একটি গ্রামে সুন্নত উদযাপনের সময় এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। এদিকে সিন্ধু হত্যার ন্যায়বিচারের দাবিতে পাকিস্তানে শুরু হয়েছে প্রতিবাদ ও বিক্ষোভ।

শিল্পীর স্বামী আশিক সাম্মো পুলিশ অভিযোগে উল্লেখ করেন, অনুষ্ঠানে একজন তার স্ত্রীকে হুমকি দেয় দাড়িয়ে গান পরিবেশন করার জন্য। তার স্ত্রী যখন বলেন তিনি গর্ভবতী, দাঁড়িয়ে গান গাইতে পারবে না। কথাটি শুনতেই লোকটি তার স্ত্রীকে গুলি করে।

সিন্ধু হত্যাকাণ্ডে তারিক যাথোই নামের আসামীকে গ্রেপ্তার করেছে পাকিস্তানী পুলিশ। তারিক জানায়, অনুষ্ঠানে উদযাপন করতে গিয়ে সে হাওয়ায় গুলি করে করলে, তা সিন্ধুর শরীরে গিয়ে বিদ্ধ হয়। ধারণা করা হচ্ছে তারিক নেশায় মাতাল হয়ে সিন্ধুকে হত্যা করেছে।

তবে সামাজিক মাধ্যমে সিন্ধু হত্যার ভাইরাল হওয়া ভিডিওটি কিছুটা ভিন্ন চিত্র তুলে ধরে: অনুষ্ঠানে মঞ্চে বসে সিন্ধু গান গেতে থাকে। এই মুহূর্তে তিন জন ব্যক্তি মঞ্চের সামনে আসে এবং সেখানে টাকা বর্ষণ করতে থাকে। এবার সিন্ধু দাঁড়িয়ে গান গেতে থাকে। ভিডিওটির ফ্রেম থেকে যেই লোকগুলি প্রস্থান করে, ঠিক ঐসময় সিন্ধু মাটিতে পড়ে যায়।

সিন্ধু হত্যার প্রতিবাদে তারিকের পাশাপাশি ভিডিওর অন্য দু’জনের আটকের দাবি জানিয়েছে প্রতিবাদী এলাকাবাসী।

সামিরা সিন্ধু ছিলেন একজন স্থানীয় সংগীত শিল্পী। তিনি সিন্ধি ফোক ও সুফী সংগীতে কমপক্ষে আটটি অ্যালবাম প্রকাশ করেছিলেন, কিন্তু তার জীবিকা নির্বাহের প্রধান উৎস ছিল পারিবারিক অনুষ্ঠান।

সূত্র: বিবিসি

ছবি: সিন্ধ পুলিশ