সরকারের আশ্বাসে কোটা সংস্কার আন্দোলন স্থগিত

24
22

ডেস্ক/এমএসএ

সোমবার (৯ এপ্রিল) সরকারি চাকরির বিদ্যমান কোটা সংস্কার আন্দোলন সাময়িকভাবে স্থগিত করেছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। বিদ্যমান কোটা পদ্ধতির পরীক্ষা-নিরীক্ষার আশ্বাস পেয়ে তারা এই সিদ্ধান্তে আসেন। আজ সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ও ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ ব্যানারে আন্দোলনরতদের প্রতিনিধিদের সাথে সচিবালয়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত আসে।

বৈঠকের পর ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, “সরকার শক্ত অবস্থানে নেই। আমি তাদের আশ্বস্ত করেছি। তাদের দাবির যৌক্তিকতা আমরা ইতিবাচক ভাবেই দেখব।”

মন্ত্রী বলেন, মে মাসের ৭ তারিখের মধ্যে সরকার বিষয়টি রিভিউ করবে। রেজাল্ট আসলে জানিয়ে দেয়া হবে তিনি বলেন। মন্ত্রী উল্লেখ করেন, “তারা কথা দিয়েছেন, ওই পর্যন্ত তারা তাদের চলমান আন্দোলন স্থগিত রাখবেন।”

কোটা সংস্কারের বিষয়টি আমলে নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। তিনি আগামী মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত এ আন্দোলন স্থগিত ঘোষণা দেন। তিনি আরো বলেন, “এখন পর্যন্ত আমার যে সকল ভাই বোনেরা গ্রেপ্তার হয়েছেন তাদের সকলকে নিশর্তভাবে মুক্তি দেওয়া হবে এবং পাশাপাশি যারা আহত হয়েছেন তাদের সুচিকিৎসার ব্যবস্থা করবে সরকার।”

রোববার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপাচার্যের বাসভবনে ভাংচুরের ঘটনায় জড়িতদের শাস্তি পেতে হবে বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ থেকে কোটা সংস্কারে পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকুরিপ্রার্থীরা। দাবিগুলো হলো- কোটা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটা প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া, চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, এবং চাকরি ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাট মার্ক ও বয়সসীমা নির্ধারণ করা।