অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা

166
11

স্পোর্টস ডেস্ক

মর্নে মর্কেলের বিদায়ী টেস্টে দারুন এক জয় উপহার দিল দক্ষিণ আফ্রিকা। তার বিদায়ী টেস্টে জ্বলে উঠলেন ভার্নন ফিল্যান্ডার। তার দারুণ বোলিংয়ে শেষ দিন এক সেশনও টিকল না অস্ট্রেলিয়া। জোহানেসবার্গে চতুর্থ টেস্টে অসিদের ৪৯২ রানের বড় ব্যবধানে হারিয়ে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিলো প্রোটিয়ারা। নিজেদের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রানে জয়ের রেকর্ডও গড়লো দক্ষিণ আফ্রিকা। পাশাপাশি দেশের মাটিতে ৪৮ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেলো ডু-প্লেসিস-ডি ভিলিয়ার্সরা।

ম্যাচ জয়ের মঞ্চটা গতকালই তৈরি করে রেখেছিলো দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার সামনে ৬১২ রানের পাহাড় সমান টার্গেট ছুড়ে দেয় প্রোটিয়ারা। সেই লক্ষ্যে ৩ উইকেটে ৮৮ রান তুলে চতুর্থ দিনের খেলা শেষ করেছিলো অস্ট্রেলিয়া। তাই ম্যাচ জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে ৫২৪ রান প্রয়োজন পড়ে অসিদের। পক্ষান্তরে দক্ষিণ আফ্রিকার দরকার হয় ৭ উইকেট।

এমন সমীকরণ মাথায় রেখে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে দু’দল। দিনের শুরুটা চমৎকারভাবে করেছিলো দক্ষিণ আফ্রিকা। দিনের চতুর্থ বলেই মিচেল মার্শকে ফিরিয়ে দেন প্রোটিয়া পেসার ভারনন ফিলান্ডার। ২৩ রান নিয়ে শুরু করা পিটার হ্যান্ডসকম্বও বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি। মাত্র ১ রান করে তিনিও ফিলান্ডারের শিকার হন।

দিনের শুরুতেই ২ উইকেট তুলে নিয়ে জ্বলে উঠার ইঙ্গিত দেন ফিলান্ডার। এরপর অস্ট্রেলিয়ার বাকী ৫ উইকেটের মধ্যে দ্রুতই বাকী ৪টি তুলে নেন তিনি। শেষ পর্যন্ত ১১৯ রানেই অলআউট হয় অস্ট্রেলিয়া। শেষ দিন মাত্র ১৬ দশমিক ৪ ওভার ব্যাট করে মাত্র ৩১ রান যোগ করতে সমর্থ হয় অসিরা।

এরআগে, দক্ষিণ আফ্রিকা মার্কামের ১৫২ এবং বাভুমার অপরাজিত ৯৫ রানের উপর ভর করে ১ম ইনিংসে ৪৮৮ রান করে, জবাবে অসিরা ১ম ইনিংসে ২২১ রানেই অল আউট হয়ে যায়।

ফলোঅনে পড়া অসিদের ব্যাটে না পাঠিয়ে আবারও ব্যাট করতে নামে আফ্রিকা। ডু প্লেসিসের সেঞ্চুরিতে ২য় ইনিংসে আফ্রিকা ৬ উইকেটে ৩৪৪ রানে ইনিংস ঘোষনা করলে অসিদের সামনে ৬১২ রানের লক্ষ্য দাড় করাই।

দক্ষিণ আফ্রিকার ফিলান্ডার প্রথম ইনিংসে ৩০ রানে ৩ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ২১ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন। পুরো সিরিজে ৪৪৩ রানে ২৩ উইকেট নিয়ে সেরা খেলোয়াড় হন দক্ষিণ আফ্রিকার ডান-হাতি পেসার কাগিসো রাবাদা।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৪৮৮/১০ (মার্কাম ১৫২, বাভুমা ৯৫*; কামিন্স ৮৩/৫)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২২১/১০ (খওজা ৫৩, পাইন ৬২, কামিন্স ৫০; ফিলান্দার ৩০/৩)

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৩৪৪/৬ডি (ডু-প্লেসিস ১২০, এলগার ৮১; কামিন্স ৪/৫৮)।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১১৯/১০ (বার্নস ৪২, হ্যান্ডসকম্ব ২৪; ফিলান্ডার ৬/২১)।
ফল: দক্ষিণ আফ্রিকা ৪৯২ রানে জয়ী।
সিরিজ: চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতলো দক্ষিণ আফ্রিকা।
ম্যাচ সেরা: ভারনন ফিলান্ডার।
সিরিজ সেরা: কাগিসো রাবাদা।

Pic: AFP