ট্রাম্পের বাণিজ্য নিষেধাজ্ঞার জবাবে মার্কিন পণ্যের নতুন শুল্কারোপের হুমকি চীনের

127
10

ডেস্ক রিপোর্ট

বৃহস্পতিবার চীন থেকে আমদানি করা পণ্যে ৬ হাজার কোটি ডলার পর্যন্ত শুল্ক আরোপের প্রস্তুতি ও যুক্তরাষ্ট্রে চীনা বিনিয়োগে লাগাম টানার পরিকল্পনার কথা জানায় ট্রাম্প প্রশাসন। বছরের পর বছর মেধাস্বত্ত চুরি ও এতে উৎসাহ যোগানোর কারণে বেইজিংয়ের ওপর এ ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ভাষ্য ওয়াশিংটনের।

এর জবাবে, চীন শুক্রবার যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করে দিয়ে বলেছে, তারা বাণিজ্য যুদ্ধে একেবারে ভীত নয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেইজিংয়ের আমদানির ওপর শুল্ক আরোপের ঘোষণা দেয়ার পর চীন এমন কথা জানায়।

এদকে, যুক্তরাষ্ট্র দুই দেশের বাণিজ্য সম্পর্ককে ‘বিপজ্জনক স্থানে’ নিয়ে যাচ্ছে অভিযোগ করে এ ধরনের পদক্ষেপ এড়াতে বেইজিং অনুরোধ জানিয়েছে বলেও খবর বিবিসির। ওয়াশিংটন ‘বাণিজ্য যুদ্ধের কিনারা’ থেকে সরে আসবে বলেও আশাবাদ চীনের।

যুক্তরাষ্ট্রের আরোপ করা শুল্ক পর্যালোচনা শেষে দ্বিতীয় স্তরের পদক্ষেপ নেওয়া হবে, এক্ষেত্রে বন্দর ও অ্যালুমিনিয়াম স্ক্র্যাপের মত অন্তত ৮টি পণ্যে ২৫ শতাংশ শুল্ক বসবে, যা মার্কিনিদের খরচ বাড়াবে প্রায় দুইশ কোটি ডলার।

৩শ’ কোটি ডলার মূল্যের মার্কিন পণ্যের ওপর সম্ভাব্য পাল্টা শুল্ক আরোপের একটি তালিকা প্রকাশের পর চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘বেইজিং কোন বাণিজ্য যুদ্ধে জড়াতে চায়না। তবে তারা বাণিজ্য যুদ্ধে একেবারে ভীত নয়।’

Pic: REUTERS