নড়াইলের অরুনিমা রিসোর্টে অতিথি পাখি শিকার বন্ধে সভা ও প্রীতি ফুটবল টুর্ণামেন্ট

0
18
নড়াইলের অরুনিমা রিসোর্টে অতিথি পাখি শিকার বন্ধে সভা ও প্রীতি ফুটবল টুর্ণামেন্ট
নড়াইলের অরুনিমা রিসোর্টে অতিথি পাখি শিকার বন্ধে সভা ও প্রীতি ফুটবল টুর্ণামেন্ট

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়া উপজেলার পানিপাড়া অরুনিমা রিসোর্ট গলফক্লাবে বিভিন্ন গাছে আশ্রয় নেয়া অতিথি পাখি শিকার বন্ধে শিশুদের নিয়ে সচেতনতামুলক সভা ও চারদলীয় প্রীতি ফুটবল টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকালে রিসোর্টের মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সভায় অরুনিমা রিসোর্ট গলফক্লাবের ব্যবস্থাপনা পরিচালক ইরফান আহমেদের সভাপতিত্বে শিশুদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন প্রধান অতিথি যশোরের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কমিশনার মো: কামরুজ্জামান, বিশেষ অতিথি ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন অফ বাংলাদেশ (ট্রিয়াব) এর ফাউন্ডার প্রেসিডেন্ট খবির উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে বক্তারা পাখি শিকারের কুফল ও মাদকের ভয়াবহতা নিয়ে আলোচনা করেন। শিশুরা আর অতিথি পাখি শিকার করবে না বলে অঙ্গীকার ব্যক্ত করেন। পরে চারদলীয় ফুটবল টুর্ণামেন্টে পানিপাড়া, ময়নাপাড়া, খাশিয়াল ও পুঠিমারি গ্রামের শিশুরা অংশগ্রহণ করে। খেলা শেষে অংশগ্রহণ সকল দলকে পুরষ্কৃত করা হয়।

জানাগেছে, প্রতিবছর শীতের শুরুতে অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের বিভিন্ন গাছে হাজার হাজার অতিথি পাখি আশ্রয় গ্রহণ করে। বছরের প্রায় ৯মাস সময় ধরে এখানে অবস্থান করার পর আবারও এসব পাখি তাদের দেশে ফিরে যায়। সম্প্রতি আশেপাশের কয়েকটি গ্রামের শিশুরা ঘুড়ি উড়িতে সুজায় জড়িয়ে এবং বিভিন্ন কৌশল অবলম্বন করে অতিথি পাখি নিধন করছে। যার কারনে রিসোর্টে পাখির পরিমাণ কমতে শুরু করেছে। এসব শিশুদের মাঝে সচেতনার মাধ্যমে পাখি নিধন বন্ধের পাশাপাশি যাতে ঠিকমতো পড়াশোনা করে এবং শারীরিক ও মানষিক বিকাশে নিয়মিত খেলাধুলা করে সে জন্য অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের মাঠটি তাদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।