বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী পালিত

0
10
বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী পালিত
বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার

নানা কর্মসূচির মধ্য দিয়ে বৃহস্পতিবার (১০ আগস্ট) বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী পালিত হয়েছে। দিনটিকে ঘিরে জেলা প্রশাসন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী দিনব্যাপি নানা কর্মসূচি হাতে নেয়। এসবের মধ্যে ছিল সুলতান কমপ্লেক্সে শায়িত শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পণ, দোয়া অনুষ্ঠান ও মিষ্টি বিতরণ, শিল্পীর কর্মের উপর ১শ ফুট লম্বা শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহনে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, শিশুদের নিয়ে নৌকা ভ্রমন, শিল্পীর চিত্রকর্মের পর্যালোচনা, বিকেলে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিল্পীর জীবনের উপর প্রামান্যচিত্র ‘আদমসুরত’।

দুপুর ১২টার দিকে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, নড়াইল পৌরসভা, নড়াইল প্রেসক্লাব, এস.এম সুলতান বেঙ্গল আর্ট কলেজ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা সংগীত নিকেতন, চিত্রা থিয়েটার, যুগান্তর নাট্য সংসদসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পণ করে। পরে শিল্পীর সমাধি চত্বরে শিল্পী সুলতানের সারা বছরব্যাপি জন্মশতবর্ষ উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমদ। এ সময় সংক্ষিপ্ত বক্তব্য দেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইমেরিটাস অধ্যাপক চিত্রশিল্পী হাশেম খান, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল পৌর মেয়র আনঞ্জুমান আরা, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, এস.এস সুলতার বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বৈরাগী, সুলতান কমপ্লেক্সের কিউরেটর তন্দ্রা মুখাজ্জী প্রমুখ। পরে অতিথিবৃন্দ এস,এম সুলতানের “শিশুস্বর্গ ” মিলনায়তনে শিল্পীর কর্মের উপর ১শ ফুট লম্বা শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহনে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা পরিদর্শন করেন।

উদ্বোধনকালে সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমদ বলেন, এস.এম সুলতান একজন বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এবং বাংলাদেশের জন্য গর্ব, বাংলাদেশের সংস্কৃতির গর্ব। শিল্পীর শিল্পকর্ম সারা বিশ্বে উপস্থাপন করে আমরা গর্ববোধ করতে পারি এবং বাংলাদেশকে অনেক দূরে নিয়ে যেতে পারি। বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে যে কর্মসূচি চলছে আমি তার শুভ উদ্বোধন করছি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী বলেন, শিল্পী শিল্পসাধক,মহাপুরুষ এস.এম সুলতানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমী বছরব্যাপি বিভিন্ন অনুষ্ঠানের পরিকল্পনা গ্রহন করেছে। আজ তার প্রথম দিন। যে শিল্পী এই নড়াইলে জন্মগ্রহন করেছেন, এই জন্মশতবার্ষিকীতে তাঁর আলো ছড়িয়ে দিতে চাই সারা বাংলাদেশে, সারা সারা বিশ্বে। এদিকে সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইল, এস.এম সুলতান বেঙ্গল আর্ট কলেজ, নড়াইল পৌরসভাসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শিল্পীর ৯৯তম জন্মজয়ন্তী হিসেবে দিনটি পালন করে।

এ বিষয়ে এস.এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শিল্পী সুলতানের শিষ্য শেখ হানিফ বলেন, শিল্পী সুলতার তার জীবদ্দশায় বিভিন্ন মিডিয়ার কাছে জন্মসাল হিসেবে ১৯২৪ সালের ১০ আগস্ট বলেছেন। শিল্পীর সমাধিতেও এই তারিখ লেখা। তাঁর ভিডিও প্রমানও আমাদের কাছে রয়েছে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু বলেন, প্রথম থেকেই শিল্পী সুলতানকে নিয়ে সমস্ত আয়োজন ১৯২৪ সালের ১০ আগস্ট হিসেবেই পালন করে থাকি। সুলতান পদক, সুলতান মেলা, সুলতান উৎসব, সুলতান মেলা উপলক্ষে স্মরণিকা সমস্ত উৎসব অনুষ্ঠান করে থাকি। হটাৎ করে শিল্পকলা একাডেমী শিল্পীর জন্মদিন হিসেবে ১৯২৩ সালের ১০ আগস্ট করলো তা বুঝতে পারলাম না।
শিল্পীর সমাধি চত্বরে শতবর্ষের শুভ উদ্বোধন ঘোষণা করার সময় উপস্থিত সাংবাদিকরা বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকিকে জন্মশতবর্ষ সম্পর্কে প্রশ্ন করলে তিনি এ বিষয়ে পওে কথা বলবেন বলে জানান।

বরেণ্য এই শিল্পী শিল্পকলার মূল্যায়ন হিসেবে একুশে পদক,স্বাধীনতা পদক, সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি,চারুশিল্পী সংসদ সম্মাননা, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা পেয়েছেন। চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর তার প্রয়াণ ঘটে।