নড়াইলে নির্মাণাধীন ফোর লেনে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পাশে থাকার আশ্বাস মাশরাফীর

0
56
নড়াইলে নির্মাণাধীন ফোর লেনে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পাশে থাকার আশ্বাস মাশরাফীর
নড়াইলে নির্মাণাধীন ফোর লেনে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পাশে থাকার আশ্বাস মাশরাফীর

স্টাফ রিপোর্টার

নড়াইল শহরের উপর দিয়ে নির্মাণাধীন ফোর লেনে ক্ষতিগ্রস্থ কয়েক’শ ব্যবসায়ীর পাশে থাকার আশ্বাস দিলেন নড়াইল-২ আসনের এমপি মাশরাফী বিন মোর্ত্তজা। এদিকে ফোর লেন বাস্তবায়নের কারণে বিভিন্ন মার্কেট ও দোকান ভেঙ্গে ফেলা হলে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা যাতে নতুন মার্কেটে স্বল্প জামানতে পশিজন নিয়ে ব্যবসা করতে পারেন তার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (১৫ জুন) রাতে নড়াইল পৌর ভবনে পৌর মেয়র আনজুমান আরার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, রূপগঞ্জ ও শিল্প বণিক সমিতির সভাপতি রেজাউল বিশ্বাস, সাধারণ সম্পাদক সন্তু ঘোষ, নড়াইল চেম্বার অব কমার্স নেতা ব্যবসায়ী জেলা যুবলীগের আহবায়ক মোঃ ওয়াহিদুজ্জামান, প্যানেল মেয়র কাজী জহিরুল হক, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু প্রমুখ। সভায় কয়েক’শ ব্যবসায়ী উপস্থিত ছিলেন।

এ সময় দোকানের মালিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন,শহরের সড়ক প্রশস্তকরণের কারণে পৌর মার্কেটসহ কয়েকটি মার্কেট ভাঙ্গা হলে দোকানের সঙ্গে সংশ্লিষ্ট প্রায় ৫হাজার লোকের রুটি-রুজিসহ সন্তানদের লেখাপড়া মারাত্মকভাবে বিঘ্নিত হবে। ক্ষতিপূরণ না দিয়ে দোকানগুলো ভাঙ্গা হলে কয়েক’শ কোটি টাকার ক্ষতি হবে। সেজন্য স্বল্প জামানতে রুপগঞ্জ এলাকায় প্রস্তাবিত ১০তলা পৌর মার্কেটে তারা স্থায়ী পূনর্বাসনের দাবি জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, “জাতীয় মহাসড়কের অংশ হিসেবে শহরতলি সীমাখালী থেকে শহরের ভেতর দিয়ে সীতারামপুর পর্যন্ত ৫.৮০ কিঃমিঃ নড়াইল শহরাংশের সড়ক প্রশস্তকরণ ও ৪ লেনে উন্নীতকরণ” শীর্ষক উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হয়েছে। ফলে খুব শীঘ্রই নড়াইল পৌরসভার ৪টি মার্কেট, জেলা পরিষদ মার্কেট, বঙ্গবন্ধু হকার্স মার্কেটসহ আরও কয়েকটি মার্কেট ও দোকান ভাঙ্গার প্রস্তুতি চলছে।

নড়াইল সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: আশরাফুজ্জামান বলেন, ১শ ৭৯ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে এ কাজটি বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ অধিদপ্তর এবং আমাদের পক্ষে কাজটি করছে বাংলাদেশ সেনাবাহিনী। এ বছরের ডিসেম্বরের মধ্যে কাজটি সমাপ্ত করার কথা থাকলেও ২০২৪ সালের জুন মাস নাগাদ কাজটি সম্পন্ন হবে আশা করছি।
নড়াইল পৌর মেয়র আনজুমান আরা বলেন, বিশ^ব্যাংকের একটি প্রজেক্টে ৫শ দোকান ঘরের একটি অত্যাধুনিক ১০তলা মার্কেট নির্মাণ করা হবে। দ্রুত এ কাজের টেন্ডার ও ওয়ার্কঅর্ডার দেওয়া হবে। শহরের মধ্যে ৪ লেন সড়ক বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। নড়াইল-যশোর সড়কের পাশে অবস্থিত ৩টি পৌর মার্কেট সড়ক বিভাগের জায়গার মধ্যে হওয়ায় তা ভাঙ্গতে হবে। মার্কেটের ব্যবসায়ীদের নতুন মার্কেটে স্থানান্তর করার বিষয়ে তাদেও সাথে একাধিকবার বসাবসি করা হয়েছে। মাশরাফী বিন মোর্ত্তজা এমপি মহোদয়ের সাথে বসে ব্যবসায়ীদের যাতে তেমন ক্ষতি না এবং সুবিধা হয় সেভাবেই সিদ্ধান্ত নিয়ে ব্যবসায়ীদের নতুন মার্কেটের পজিশন দেওয়া হবে।

সভায় মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পূনর্বাসনে তিনি তাদের পাশে আছেন এবং থাকবেন। কোনো ব্যবসায়ীর যাতে তেমন ক্ষতি না হয় সে ব্যাপারে তিনি সজাগ রয়েছেন বলে জানান।