লোহাগড়ার বরেণ্য শিক্ষাবিদ অরবিন্দ আচার্য পরলোক গমন করেছেন

0
12
লোহাগড়ার বরেণ্য শিক্ষাবিদ অরবিন্দ আচার্য পরলোক গমন করেছেন
লোহাগড়ার বরেণ্য শিক্ষাবিদ অরবিন্দ আচার্য

স্টাফ রিপোর্টার

নড়াইলের লোহাগড়া উপজেলার বরেণ্য শিক্ষাবিদ, লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সহকারি প্রধান শিক্ষক, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নড়াইল জেলা কমিটির সদস্য অরবিন্দ আচার্য পরলোক গমন করেছেন।

গতকাল সোমবার (২২মে) সকাল সাড়ে ১১টায় তিনি ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৮০ বৎসর। তাঁর মরদেহ ঢাকা থেকে প্রথমে তাঁর পৈত্রিক বাসস্থান কামঠানা গ্রামে নিয়ে যাওয়া হয়। পরে তাঁকে তাঁর দীর্ঘদিনের কর্মস্থল লোহাগড়া সরকারি পাইলট হাইস্কুল মাঠে প্রিয় ছাত্র-ছাত্রী ও সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের উদ্দেশে রাখা হয়।

পরে জয়পুর মহাশ্মশানে তাঁর শেষকৃত্যসাধন করা হয়। মৃত্যুকালে তিনি এক পুত্র ও আমেরিকা প্রবাসী এক কন্যা এবং অসংখ্য ছাত্র-ছাত্রী ও গুনগ্রাহী রেখে মারা যান। অরবিন্দ আচার্য গত ২ জুন ১৯৪৪ খ্রিস্টাব্দে লোহাগড়া উপজেলার কামঠানা গ্রামে তাঁর পৈত্রিক বাড়িতে জন্মগ্রহন করেন। তিনি ১৯৬৬ সালে খুলনার দৌলতপুর ব্রজলাল কলেজ থেকে বিএসসি পাশ করে ওই বৎসরই লোহাগড়া হাইস্কুলে শিক্ষকতা শুরু করেন। এখানেই তিনি সহকারি প্রধান শিক্ষক এবং দীর্ঘদিন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন শেষে ২০০৬ সালে অবসর গ্রহন করেন। ওই বৎসরই তিনি নাগরিক কমিটি মনোনীত প্রার্থী হিসাবে নবগঠিত লোহাগড়া পৌরসভার মেয়র পদে নির্বাচন করেন।

বামপন্থী রাজনৈতিক আদর্শে বিশ্বাসী অরবিন্দু আচার্য বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নড়াইল জেলা কমিটির অন্যতম সদস্য। তিনি লোহাগড়ার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন ‘গণনাট্য সংস্থা ও সমাজকল্যান কেন্দ্রে’র প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। আজীবন শিক্ষাব্রতী ছাত্রদের প্রিয় অরবিন্দু স্যার এবং অবিভাবকদের অরবিন্দু মাস্টারের মৃত্যুতে লোহাগড়ার সর্বস্তরের মানুষের মধ্যে শোকে ছায়া নেমে আসে। দীর্ঘদিন আগেই তার পত্নী বিয়োগ হওয়ার পর তিনি ঢাকায় তার ছেলের বাসায় থাকতেন। সেখানে তিনি বাথরুমে পড়ে গিয়ে গুরুতর অসুস্থ্য হয়ে চিকিৎসাধীন ছিলেন।