নড়াইলে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

0
16
নড়াইলে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
নড়াইলে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

স্টাফ রিপোর্টার

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনী সেবার দ্বার উন্মোচন’-এই প্রতিপাদ্য নিয়ে নড়াইলে বর্ণাঢ্য আয়োজনে শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩ পালিত হয়েছে। এদিন সকাল সাড়ে ৯টায় আদালত চত্বরে দিবসটির উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ আলমাচ হোসেন মৃধা।

এর পর সকাল ১০টায় জেলা জজ আদালত চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে গিয়ে শেষ হয়।সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ আলমাচ হোসেন মৃধা। জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আমাতুল মোর্শেদার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তৃতা করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) প্রণয় কুমার দাস, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কবীর উদ্দিন প্রামাণিক, সিভিল সার্জন ডা: সাজেদা বেগম, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) জুবায়ের হোসেন চৌধুরী,জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হেমায়েতউল্লাহ হিরু,সাধারন সম্পাদক অ্যাডভোকেট শেখ তায়েব আলী আছাদ,বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ওমর ফারুক,জিপি অ্যাডভোকেট অচীন চক্রবর্ত্তী, জেলা ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি আজিজুর রহমান ভূঁইয়া, জেলা লিগ্যাল এইডের সুবিধাভোগী সুমী খাতুন প্রমুখ।

সভায় বক্তারা বলেন, হাজারো বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন ন্যায় বিচার প্রাপ্তি ধনী-গরীব সবার জন্য সমান হোক।বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন ছিল বৈষম্যমুক্ত সোনার বাংলা গড়া।দেশের সকল জনগোষ্ঠিকে আইনের সুরক্ষা সমানভাবে প্রদান করা। জেলা লিগ্যাল এইড কমিটি বিনা খরচে নিয়মিত মামলা পরিচালনা এবং বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে গঠনমূলক দায়িত্ব পালন করছে।অসহায়, গরীব মানুষ জেলা লিগ্যাল এইডের মাধ্যমে বিনা খরচে আইনী সহায়তা পাচ্ছেন।

আলোচনা সভা শেষে লিগ্যাল এইড কমিটির শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী রাজিয়া সুলতানা ও কাজী আবুল কালাম আজাদকে ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া লিগ্যাল এইড বিষয়ক গান ও নাটিকা পরিবেশন করা হয়।