নড়াইলে ভিজিএফ’র চাল বিতরণ

0
7
নড়াইলে ভিজিএফ’র চাল বিতরণ
নড়াইলে ভিজিএফ’র চাল বিতরণ

স্টাফ রিপোর্টার

নড়াইলে আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে ২০২২-২০২৩ অর্থ বছরের ভার্নারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) সহায়তা কর্মসূচির আওতায় ২৯ হাজার ২৮৫ পরিবার পাচ্ছে ২৯২ দশমিক ৮৫০টন চাল। মঙ্গলবার (১৮এপ্রিল) নড়াইল পৌরসভার কার্যালয়ে পৌরসভার ৪ হাজার ৬২১টি পরিবার ৪৬ দশমিক ২১০ টন চাল পরিবার প্রতি ১০ কেজি করে এ চাল বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন এ সময় পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে নড়াইল সদর উপজেলার শেখহাটি ইউনিয়নে সোমবার (১৭এপ্রিল) এ কর্মসূচীর উদ্বোধন করেন শেখহাটি ইউপি চেয়ারম্যান গোলক বিশ্বাস। সরজমিন ঘুরে ও অনুসন্ধানে জানা গেছে, নড়াইলের মাইজপাড়া,হবখালী, শেখহাটি, তুলারামপুর ও সিঙ্গাশোলপুর ইউনিয়নে অত্যন্ত স্বচ্ছতার সাথে বিজিএফ চাল বিতরণ করা হয়েছে।

নড়াইল জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা গেছে,সরকার অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারগুলোর মধ্যে ভিজিএফ সহায়তা হিসেবে বিনামূল্যে চাল বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করে। জেলার ৩ পৌরসভাসহ ৩ উপজেলার ৩৯ ইউনিয়নের ২৯ হাজার ২৮৫টি অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারকে ভিজিএফ সহায়তা হিসেবে চাল প্রদানের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ২৯২ দশমিক ৮৫০টন চাল। এর মধ্যে তিন পৌরসভার ৯ হাজার ২৪২ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৯২ দশমিক ৪২০ টন চাল এবং ৩ উপজেলার ৩৯ ইউনিয়নের ২০ হাজার ৪৩ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ প্রদান করা হয়েছে ২০০ দশমিক ৪৩০ টন চাল। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো: আছিম উদ্দিন মিয়া জানান ঈদের আগেই এ চাল বিতরণ সম্পন্ন হবে।

এই সূত্রে আরো জানা যায়, নড়াইল সদর উপজেলার ১৩টি ইউনিয়নের ৭ হাজার ৬৫টি পরিবার ৭০ দশমিক ৬৫০ টন ভিজিএফের চাল,লোহাগড়া উপজেলার ১২টি ইউনিয়নের ৫ হাজার ১১৯টি পরিবার ৫১ দশমিক ১৯০টন চাল এবং কালিয়া উপজেলার ১৪টি ইউনিয়নের ৭ হাজার ৮৫৯টি পরিবার ৭৮দশমিক ৫৯০ টন ভিজিএফের চাল পাচ্ছে।

এছাড়া নড়াইল পৌরসভার ৪ হাজার ৬২১টি পরিবার ৪৬ দশমিক ২১০ টন চাল , লোহাগড়া পৌরসভার ১ হাজার ৫৪০টি পরিবার ১৫ দশমিক ৪০০টন চাল এবং কালিয়া পৌরসভার ৩ হাজার ৮১টি পরিবার ৩০দশমিক ৮১০ টন ভিজিএফের চাল পাচ্ছে।

হবখালী ইউপি চেয়ারম্যান টিপু সুলতান বলেন, অত্যন্ত স্বচ্ছতা ও সতর্কতার সাথে প্রকৃত ব্যক্তিদের মাঝে ভিজিএফ চাল বিতরণ করা হয়েছে। একইভাবে শেখহাটি ইউপি চেয়ারম্যান গোলক বিশ্বাস বলেন, ইউপি সদস্যদের সহযোগিতায় সুষ্ঠু সুন্দরভাবে ভিজিএফ’র চাল বিতরণ করা হয়েছে।

নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী বলেন, অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারগুলোর মধ্যে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে সরকারের পক্ষ থেকে ভিজিএফ’র চাল বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। প্রকৃত সুবিধাভোগীদের মধ্যে চাল বিতরণ সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে ।