বাঁশের খুঁটিতে পিডিবির বিদ্যুৎ লাইন, তার পড়ে আছে ধানক্ষেতে

0
9
বাঁশের খুঁটিতে পিডিবির বিদ্যুৎ লাইন, তার পড়ে আছে ধানক্ষেতে
বাঁশের খুঁটিতে পিডিবির বিদ্যুৎ লাইন, তার পড়ে আছে ধানক্ষেতে

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

বাঁশের খুঁটি ভেঙ্গে তার পড়ে আছে ধানক্ষেতে। কোথাও খুঁটি হেলে আছে, বাতাস এলে ভেঙ্গে যাবে এমন অবস্থা। প্রাণহানির শঙ্কা নিয়ে এ ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ লাইনের নিচে প্রতিদিন কৃষিকাজ করেন স্থানীয় কৃষকরা। প্রায় ৬ বছর ধরে বাঁশের খুঁটি ব্যবহার করে জোড়াতালি দিয়ে চলছে গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহের কাজ। ময়মনসিংহের গৌরীপুর উপজেলার শালিহর গ্রামের পিচঢালা গ্রামীণ সড়কে নয়াপাড়া থেকে নিমতলী এলাকায় পিডিবির বিদ্যুৎ সঞ্চালন লাইনের চিত্র এটি।

স্থানীয় শহীদ মিয়া (৬০) জানান- নয়াপাড়া জামে মসজিদ সংলগ্ন পিডিবির খুঁটি থেকে নিমতলী বাজার এলাকা পর্যন্ত প্রায় এক কিলোমিটার এ বিদ্যুৎ লাইনে ব্যবহার করা হয়েছে বাঁশের খুঁটি। ১৮০টি মিটার রয়েছে এ লাইনে। প্রায় ৬ বছর আগে এ লাইনটি স্থাপন করা হলেও অদ্যবধি পর্যন্ত এতে সিমেন্টের খুঁটি দেয়া হয়নি। সংশ্লিষ্ট পিডিবি কর্তৃপক্ষের নিকট বারবার সিমেন্টের খুঁটি স্থাপনের দাবি করা হলে এক্ষেত্রে টাকা দাবি করা হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

স্থানীয় নূর মোহাম্মদ লিটন (৩২) জানান- এ ঝুঁিকপূর্ণ বিদ্যুৎ লাইনের নিচে ফসলের মাঠে স্থানীয় কৃষকদের প্রাণহানির শঙ্কা নিয়ে কৃষিকাজ কাজ করতে হয়। এরমধ্যে কয়েকজন দুর্ঘটনার শিকার হয়েছেন। রাস্তায় চলাচলাকারী পথচারীরা থাকেন আতঙ্কে। ঝড়-বৃষ্টির সময় মূল খুঁটি থেকে লাইন কেটে দেয়া হয়। এসময় দুর্ভোগে পোহাতে হয় গ্রাহকদের। তিনি আরও বলেন- এ বিদ্যুৎ লাইনের সংস্কারের বিষয়ে স্থানীয় পিডিবি কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন করেনা। বাঁশের খুটি ভেঙ্গে গেলে গ্রামবাসী নিজ উদ্যোগে তা পরিবর্তন করেন। এভাবে ঝুঁকিপূর্ণ এ লাইনে বিদ্যুৎ ব্যবহার করে আসছেন তারা।

উপজেলা আবাসিক বিদ্যুৎ প্রকৌশলী আব্দুল্লাহ আল নোমান জানান- প্রকল্পের মাধ্যমে এ উপজেলায় বিদ্যুৎ সঞ্চালন লাইনের খুঁটি স্থাপন ও সংস্কারের কাজ চলছে। শালীহর এলাকায় পিডিবির বিদ্যুৎ সঞ্চালন লাইনটির অধিকাংশ খুঁটি স্থাপন ও সংস্কার হয়েছে। বাকী ঝুঁকিপূর্ণ লাইন প্রকল্পের মাধ্যমে সংস্কার করা হবে।