বিইউবিটি কর্তৃক মহান শহীদ দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

0
2
বিইউবিটি কর্তৃক মহান শহীদ দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত
বিইউবিটি কর্তৃক মহান শহীদ দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

এমএসএ

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি কর্তৃক আয়োজিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। বিইউবিটি’র ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টের চেয়ারম্যান মোঃ সামশুল হুদা, এফসিএ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টের সদস্য ও এডভাইজার অধ্যাপক মোঃ আবু সালেহ ও বোর্ড অব ট্রাস্টের সদস্য ও এডভাইজার (ছাত্র বিষয়ক উপদেষ্টা কমিটি) মিঞা লুৎফার রহমান। অধ্যাপক মোঃ আবু সালেহ তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনের পটভূমি ও অনুবর্তী ইতিহাস বর্ণনা করেন। মিঞা লুৎফার রহমান শিক্ষার্থীদের পাঠ্য বই এর পাশাপাশি দেশ ও বাঙালি জাতীর ইতিহাস বিষয়ক বই পাঠের আহবান করেন। সভায় প্রধান আলোচক ছিলেন, বিইউবিটি’র কলা ও মানবিক অনুষদের ডীন অধ্যাপক সৈয়দ আনোয়ারুল হক। তিনি বলেন, একুশে ফেব্রুয়ারির আত্মাহুতি স্বাধীন বাংলাদেশের ভিত্তিমূল রচনা করে। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা ও প্রাণের ভাষা। তবে উচ্চশিক্ষা ও অপর ভাষাভাষী মানুষদের সাথে যোগাযোগের জন্য বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি শেখার দিকেও গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ আলী নূর। তিনি বলেন, দেশপ্রেমি হতে হলে বাংলা ভাষাকে মর্যাদা দিতে হবে। সকল বাঁধা পেরিয়ে আমাদাদের স্বাধীনতা রক্ষা করতে হবে। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ ফৈয়াজ খান। তিনি বলেন মাতৃভাষা ছাড়া মুক্ত চিন্তায় বিচরণ সম্ভব না। এজন্য মাতৃভাষার উপাচার্য মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতার আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোঃ সাব্বির আহমেদ, সহকারী অধ্যাপক, ইংরেজি বিভাগ, বিইউবিটি এবং সার্বিক আয়োজনের দায়িত্বে ছিলেন কাজল কুমার দাশ, সহকারী অধ্যাপক, ইংরেজি বিভাগ, বিইউবিটি। আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর প্রাক্কালে প্রভাতফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।