পেপারলেস জুডিসিয়ারির যাত্রা শুরু

0
29
পেপারলেস জুডিসিয়ারির যাত্রা শুরু
পেপারলেস জুডিসিয়ারির যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার

‘সকল বিচারিক সেবা এক ঠিকানায়’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে নড়াইলসহ মেহেরপুর, মাগুরা, সুনামগঞ্জ, চুয়াডাঙ্গা জেলার জুডিসিয়াল পোর্টাল, ভার্সন ২০২২ এর এর পরিচিতি ও পরিচালনা পদ্ধতির উপর তিন দিনব্যাপী Training of Trainers (TOT) ট্রেনিং অফ ট্রেইনার্স( টিওটি) অনলাইন প্রশিক্ষণ কর্মসূচী সমাপ্ত হয়েছে। Aspire to innovate (a2i) কর্তৃক বিগত ০৯/১১/২০২২, ১০/১১/২০২২ ও ১৩/১১/২০২২ তারিখ ব্যাপী উক্ত ৫ টি আদালতের ২০ জন বিচারকগণ এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ এর উদ্বোধন করেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর মাহামান্য হাইকোর্ট বিভাগের মাননীয় রেজিস্ট্রার মুন্সী মোঃ মশিয়ার রহমান। প্রশিক্ষণ প্রদান করেন এটুআই এ কর্মরত বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারজানা খান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাব্বির মাহমুদ চৌধুরি ও যুগ্ম জেলা ও দায়রা জজ মোঃ মাহবুব সোবহানী।

উদ্বোধনী বক্তব্যে মুন্সী মোঃ মশিয়ার রহমান (মহামান্য হাইকোর্ট বিভাগের মাননীয় রেজিস্ট্রার) বলেন- বাংলাদেশ জুডিসিয়ারিতে ২০ টির অধিক জেলায় অনলাইন কজলিস্ট চালু হয়েছে এবং অন্যান্য জেলায় অনলাইন কজলিস্ট এর কাজ প্রক্রিয়াধীন। জুডিসিয়াল পোর্টাল হাল নাগাদ করা হচ্ছে। হাল নাগাদকৃত জুডিসিয়াল পোর্টাল ব্যবহার এখন যে কোন মানুষ যে কোন স্থান থেকে প্রতিটি আদালতের ইতিহাস, আদালতের বিচারক, কর্মকর্তাদের নামসহ সংশ্লিষ্ট জেলার বিজ্ঞ আইনজীবীদের নাম, সরকারী কৌঁসুলি, পাবলিক প্রসিকিউটর, নোটারি পাবলিক, সার্ভে কমিশনার, লিগ্যাল এইড প্যানেল আইনজীবী, কোর্ট পুলিশ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সরকারী প্রতিষ্ঠান, বেসরকারী প্রতিষ্ঠান এর নাম ও মোবাইল নম্বর জানতে পারবেন। আরো জানতে পারবেন প্রতিটি মৌজার শতক প্রতি জমির দাম, আইনজীবী হওয়ার প্রক্রিয়া, সংশ্লিষ্ট জেলার আইন বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর।

তিনি তাঁর বক্তব্যে আরো বলেন ইতোপূর্বে দেশের ০৮ টি বিভাগের জন্য একজন মাননীয় বিচারপতির অধীনে যে monitoring committee for subordinate courts গঠন করা হয়েছে সেখানে স্টেটমেন্ট পাঠানোর প্রক্রিয়া সম্পূর্ণ পেপারলেস করা হয়েছে। এখন থেকে দেশের সকল আদালতের মাসিক কর্ম সম্পাদনের রিপোর্ট নির্ধারিত সফট ওয়ারে ঢুকে পূরণ করা হবে। একই ভাবে আদালতের রায় ও আদেশ নির্ধারিত সাইটে আপলোড করা যাবে।

উল্লেখ্য যে, মুন্সী মোঃ মশিয়ার রহমান নড়াইল এর জেলা ও দায়রা জজ হিসেবে বিগত ২৯/১১/২০ তারিখ থেকে ২০/০৪/২২ তারিখ পর্যšত দায়িত্ব পালন করেন। উক্ত সময় নড়াইল জেলায় ডিজিটাল কজলিস্ট, সিসিটিভি, তথ্য কেন্দ্র ও প্রতি কক্ষে তথ্য কনিকা স্থাপন, নারী কর্মকর্তা ও আদালতে আগত নারীদের জন্য নারী বান্ধব পৃথক ওয়াশ রুম তৈরী, নতুন মালখানা তৈরী করা হয়।আদালত প্রাঙ্গণের সৌন্দর্য বর্ধনের জন্য গ্রহণ করা হয় নানামুখী উদ্যোগ। তিনি আদালতের সহায়ক কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আদালতের কার্য সংক্রান্ত বিভিন্ন ধরনের ট্রেনিং এর আয়োজন করেন। দ্রুততম সময়ে অসংখ্য মামলার রায় দিয়ে তিনি নড়াইল জেলায় ন্যায়বিচার প্রতিষ্ঠায় এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেন।

তাঁর উদ্ভোধনী বক্তব্যের মধ্য দিয়ে জুডিসিয়াল পোর্টাল, ভার্সন ২০২২ এর প্রশিক্ষণ শুরু হয় যা সফলভাবে সমাপ্ত হয় ১৩/১১/২২ তারিখ। উক্ত দিন নড়াইলসহ উক্ত ৫ জেলার হাল নাগাদকৃত বিচারবিভাগীয় বাতায়ন সকলের সামনে প্রদর্শন করা হয়। ভিন্ন আঙ্গিকে করা নড়াইল জুডিসিয়াল পোর্টাল ন্যায়বিচার প্রত্যাশী সাধারন সাধারণ মানুষের কাছে অত্যন্ত সমাদৃত হয়েছে।