গৌরীপুরে উদ্বোধনের জন্য প্রস্তুত নয়টি বীর নিবাস

0
3
গৌরীপুরে উদ্বোধনের জন্য প্রস্তুত নয়টি বীর নিবাস
গৌরীপুরে উদ্বোধনের জন্য প্রস্তুত নয়টি বীর নিবাস

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের গৌরীপুরে প্রথম পর্যায়ে উদ্বোধনের জন্য নয়টি বীর নিবাস প্রস্তুত করা হয়েছে। মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ০৯ টি অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা পরিবারের জন্য ‘বীর নিবাস’ এখন পুরোপুরি প্রস্তুত হয়েছে।

জানা যায়, সারাদেশে নির্মিত বীর নিবাসগুলো একযোগে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই বীর মুক্তিযোদ্ধা পরিবারের মধ্য হস্তান্তর করা হবে নির্মিত বীর নিবাসগুলো। এদিকে, বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য ‘বীর নিবাস’ নির্মাণ কাজ শেষ হওয়ার খবরে সংশ্লিষ্টদের মধ্যে খুশির আমেজ বিরাজ করছে। অধীর আগ্রহে অপেক্ষায় আছেন বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা।

প্রথম পর্যায়ে এ উপজেলায় ০৯টি বীর মুক্তিযোদ্ধা পরিবারের জন্য প্রস্তুত হয়েছে ০৯ টি বীর নিবাস। পর্যায়ক্রমে সরকারীভাবে সকল মুক্তিযোদ্ধাদের আবাসন সমস্যা দূরীকরণের জন্য ‘বীর নিবাস’ তৈরি করে দেওয়া হবে বলে সূত্র জানিয়েছে।

বুধবার দুপুরে উপজেলার বিভিন্ন ইউনিয়নে নির্মিত বীর নিবাসগুলো পরিদর্শনে যান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাসান মারুফ। এসময় উপজেলার সাবেক বীর মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহেল রানা পাপ্পু, প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মোঃ রাকিবুল ইসলাম উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকার সারাদেশে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প হাতে নেয়। এরই ধারাবাহিকতায় মুক্তিযূদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার সারাদেশে প্রতিটি উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের নামের তালিকা চূড়ান্ত করে। উক্ত তালিকা ভুক্ত এ উপজেলায় অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ০৯ টি বীর নিবাস নির্মান কাজ সম্পন্ন হয়েছে। নির্মিত দৃষ্টিনন্দন পাকা ছাদ ঢালাইয়ের প্রতিটি বীর নিবাসে রয়েছে পানীয় জলের সু-ব্যবস্থা সহ তিনটি বেড রুম, একটি গেস্ট রুম, দুইটি বাথরুম ও একটি কিচেন রুম।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহেল রানা পাপ্পু জানান- প্রতিটি বীর নিবাস নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ ১০ টাকা। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাসান মারুফ বলেন- বীর নিবাস মুজিববর্ষ উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাগণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার। গৌরীপুরে সঠিক তদারকির মাধ্যমে প্রাক্কলন অনুযায়ী বীর নিবাসগুলো নির্মাণ করা হয়েছে।