কালিয়ায় সরকারি স্কুলের মাঠ দখল করে সড়কের নির্মাণ সমগ্রী রাখার অভিযোগ

0
10
কালিয়ায় সরকারি স্কুলের মাঠ দখল করে সড়কের নির্মাণ সমগ্রী রাখার অভিযোগ
কালিয়ায় সরকারি স্কুলের মাঠ দখল করে সড়কের নির্মাণ সমগ্রী রাখার অভিযোগ

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়ায় উপজেলার জয়পুর সরকাকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের সড়ক নির্মাণের সমগ্রী রেখে স্কুলের পরিবেশ নষ্টের অভিযোগ উঠেছে পিজুস এন্টারপ্রাইজের ঠিকাদার স্বপন দাশের বিরুদ্ধে। সোমবার (২২ আগষ্ট) সরেজমিনে স্কুলের মাঠে সুড়কী, পাথরকুচি ও বালুসহ নানা উপকরণ দেখা যায়। এ কারণে যে কোন সময় বিদ্যালয়ের কমলমোতি শিশুরা বড় ধরনের দুর্ঘটনার সম্মুখীন হতে পারে। এমনকি স্কুলের ক্লাসরুম ঘেষে পিচ, বিটুমিন ও জ্বালানোর চুলাও তৈরী করা হয়েছে। ওই স্থানে চুলা জ্বালিয়ে সড়কের নির্মাণ কাজ করছে। যার কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর পরিবেশ সৃষ্টি হচ্ছে।

ওই স্কুলের প্রধান শিক্ষক খোকন চন্দ্র দাশ সংবাদ কর্মীদের জানান, প্রায় ১৫ দিন আগে স্কুল কর্তৃপক্ষের বিনা অনুমতিতে রাতে এসব নির্মাণ সামগ্রী স্কুল চত্বরে রাখা হয়েছে। বিষয়টি এটিও এবং টিওকে জানানো হয়েছে। রোববার স্কুলে এসে দেখা যায়, ক্লাস রুমের পিছনে পিচ জ্বালানোর জন্য চুলা ঠিকাদার খুড়েছে। ঠিকাদারকে ইউএনওর অনুমতি ছাড়া স্কুল চত্বরে আগুন না জ্বালানোর অনুরোধ করা হয়েছে। কিন্তু কোন কথা না শুনে কর্তৃপক্ষের দোহাই দিয়ে ২১ আগষ্ট সকাল থেকে নির্মাণ সামগ্রী প্রস্তুতের জন্য আগুন জ্বালিয়ে বিদ্যালয়ের পরিবেশ নষ্ট করছে। রাসায়নিক পদার্থের ধোঁয়ায় অনেক শিক্ষার্থী অসুস্থবোধ করায় বাড়ী চলে গেছে।

সালামাবাদ ইউনিয়নের ৯ নং ওয়ার্ড সদস্য শামীম বলেন, শিশুদের নিরাপত্তার স্বার্থে স্কুলের জায়গা থেকে নির্মাণ সামগ্রী সরিয়ে নেয়া উচিত। ম্যানেজিং কমিটির সভাপতি কামরুজ্জামান মিটু বলেন, স্কুলের দক্ষিনে একটা ফাঁকা জায়গা রয়েছে, পূর্বে যারা সড়কের সংস্কার কাজ করেছে তারা নির্মাণ সামগ্রী ওখানেই রেখেছে। স্কুলের ভিতর আগুন জ্বালানোর কারণে ক্যামিকেলের ধোঁয়ায় বাচ্চাদের ক্লাসে বসা দুরূহ হয়ে পড়ছে।

ঠিকাদার স্বপন দাশ বলেন, ওই স্কুলের সভাপতিকে বলে নির্মাণ সামগ্রী স্কুল চত্বরে রাখা হয়েছে। উপজেলা শিক্ষা অফিসার স্বপন কুমার দাশ এ বিষয়ে এলজিইডির কর্তৃপক্ষের সাথে কথা বলতে বলেন। উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল ইসলাম জানান, এখনই কাজ বন্ধ করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।