নড়াইল জেলার লিগ্যাল এইড প্রকাশনা “আঁজল” এর মোড়ক উন্মোচন

0
12
নড়াইল জেলার লিগ্যাল এইড প্রকাশনা “আঁজল” এর মোড়ক উন্মোচন
নড়াইল জেলার লিগ্যাল এইড প্রকাশনা “আঁজল” এর মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার

আজ নড়াইল জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে নড়াইল জেলার লিগ্যাল এইড বিষয়ক তথ্যবহুল প্রকাশনা “আঁজল” এর মোড়ক উন্মোচন করা হয়েছে। মোড়ক উন্মোচন করেন জেলা ও দায়রা জজ আলমাচ হোসেন মৃধা, জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, চীফ জুডসিয়াল ম্যাজিস্ট্রেট শেখ মোহা: আমীনুল ইসলাম, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো: কেরামত আলী, সিভিল সার্জন নাছিমা আকতার প্রমুখ। সেখানে আরো উপস্থিত ছিলেন নড়াইল বিচার বিভাগের সকল পর্যায়ের বিচারক বৃন্দ, নড়াইল জেলা আইনজীবী সমিতির সভাপতি জনাব ওমর ফারুক, জিপি অচিন কুমার চক্রবর্তী, পিপি এমদাদুল ইসলাম, দৈনিক ওশান পত্রিকার সম্পাদক ও অতিরিক্ত পিপি মোঃ আলমগীর সিদ্দিকী ও নড়াইল লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ।

বাংলাদেশের ঐতিহ্যবাহী চিত্রা নদীর স্থির চিত্র দিয়ে তৈরি এই প্রকাশনার প্রচ্ছদ ও বিষয়বস্তু যে কারো মন কেড়ে নিবে। বহমান চিত্রা নদীর শান্ত শ্যামল সৌন্দর্য বয়ে গেছে সামনের প্রচ্ছদে। সেই নদীই আবার ভিন্ন বর্ণে ধরা দিয়েছে পেছনের প্রচ্ছদে যেখানে প্রাণোচ্ছল চিত্রার ঐতিহ্যবাহী নৌকা বাইচ এর দৃশ্য ধরা পড়েছে। একই সাথে শান্ত শ্যামল চিত্রা ও তার প্রানোচ্ছলতা সাথে ম্যাগাজিন এর নাম “আঁজল” যেন আঁজলা ভরা জলের ঝাপটা- এক শান্তির পরশ। ছবিতে নদীর উপর দিয়ে পাখিরা নীড়ে ফিরছে। চিত্রা নদীর আঁজল ভরা পানির শান্তির পরশ, তার সৌন্দর্য আর সাথে পাখির নীড়ে ফেরা সব কিছুই লিগ্যাল এইড যেভাবে সহায় সম্বলহীন মানুষের জীবনে শীতলতার পরশ বুলিয়ে দেয়, আশার আলো জাগায় তার প্রতীক হয়ে এক অন্যরকম আবহ তৈরি করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উক্তি দিয়ে শুরু হওয়া এই ম্যাগাজিনের প্রতিটি জায়গায় নড়াইল জেলার মাটি ও মানুষের গল্প চিত্রিত হয়েছে। পুরো ম্যাগাজিনটিকে বিষয় বস্তুর উপর ভিত্তি করে ভাগ করা হয়েছে ১০ টি ভাগে। সবচে চমকপ্রদ বিষয় হল প্রতিটি ভাগ আলাদা করা হয়েছে নড়াইল জেলার ঐতিহ্যবাহী স্থান এর স্থির চিত্র দিয়ে । এর সাথে বিষয়বস্তুর সাথে সম্পর্কিত বিখ্যাত কিছু কবিতার চরণ প্রতিটা ভাগকে ভিন্ন এক মাত্রা যোগ করেছে।

“প্রবন্ধ” ছাড়াও ১০ টি ভাগের মধ্যে রয়েছে “অরুণোদয়”, “আমরা তোমাদের ভুলব না”, “আশাহত হওয়ার তো কথা নেই” “হারিয়ে যাওয়া ঐতিহ্য”, “জাগো নারী জাগো বহ্নিশিখা”, “সতর্ক থাকি সুস্থ্য থাকি”, “কবিতা” ও “গল্প”। প্রতিটি পর্বেই নড়াইলের ইতিবাচক বিষয় ধরা হয়েছে যা হতে পারে সমগ্র দেশবাসীর জন্য অনুসরণীয়।

সবচে উল্লেখযোগ্য ভাগ হল “আমরা তোমাদের ভুলব না” যেখানে দুজন বীর মুক্তিযোদ্ধার চোখে নড়াইল জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস বর্ণিত হয়েছে। এছাড়াও সেখানে রয়েছে জাতির জনক বঙ্গবন্ধুর স্মৃতি জড়িত বিশেষ ব্যাক্তি বেদুঈন সাত্তরের একটি সাক্ষাৎকার। জেলা লিগ্যাল এইড অফিস এর টিম বেদুঈন সাত্তারের বাড়ি গিয়ে সরাসরি এই সাক্ষাৎকার গ্রহণ করেছিল।