আল-আকসা মসজিদে হামলা, আহত ১৫৮ জন ফিলিস্তিনি, আটক শতাধিক

0
6
আল-আকসা মসজিদে হামলা, আহত ১৫৮ জন ফিলিস্তিনি, আটক শতাধিক
আল-আকসা মসজিদে হামলা, আহত ১৫৮ জন ফিলিস্তিনি, আটক শতাধিক

ডেস্ক/এমএসএ

অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আল-জাযিরার সূত্র অনুযায়ী চিকিৎসকরা জানিয়েছেন, পরবর্তী সহিংসতায় কমপক্ষে ১৫৮ জন ফিলিস্তিনি আহত হয়েছেন এবং এদিকে শতাধিককে আটক করা হয়েছে।

ইসলামিক এনডোমেন্ট জানিয়েছে যে শুক্রবার হাজার হাজার মুসল্লি ফযরের নামাজের জন্য মসজিদে জড়ো হতে থাকে। ঠিক সেই সময়ে ইসরায়েলি পুলিশ বাহিনী মসজিদে প্রবেশ করে।

অনলাইনে প্রচারিত ভিডিওগুলিতে ফিলিস্তিনিদের ঢিল ছুড়তে এবং পুলিশ কর্তৃক টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়তে দেখা যায়। এদিকে মসজিদের ভেতরে কাঁদনে গ্যাসে আচ্ছন্ন উপস্থিত মুসল্লিদের দেখা যায়।

প্রায় এক বছরের মধ্যে এটি ছিল পবিত্র স্থানে সবচেয়ে গুরুতর সহিংসতা। পবিত্র মসজিদ আল-আকসায় পুলিশ মোতায়েনকে ফিলিস্তিনিরা উসকানি হিসেবে দেখছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জরুরী পরিষেবা জানিয়েছে যে তারা বেশিরভাগ আহতদের হাসপাতালে নিয়ে গেছে। এনডাউমেন্ট জানিয়েছে, ঘটনাস্থলের একজন প্রহরীর চোখে রাবার-কোটেড বুলেট দিয়ে গুলি করা হয়েছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট তাদের বিবৃতিতে আরো জানায়, মসজিদে অ্যাম্বুলেন্স এবং প্যারামেডিকদের আগমনে বাধা দিয়েছে ইসরায়েলি বাহিনী, যেখানে কয়েক ডজন আহত মুসল্লী কম্পাউন্ডের ভিতরে আটকা পড়েছে (ফিলিস্তিনি মিডিয়া)।

ইসরায়েলি পুলিশ জানিয়েছে যে তারা অন্তত ৩০০ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে। তবে, ফিলিস্তিনি সূত্রে এই সংখ্যা ৪০০ বলে উল্লেখ করা হয়েছে। “বিশাল পাথর নিক্ষেপে” তিনজন কর্মকর্তা আহত হয়েছেন বলে এতে উল্লেখ করা হয়।