নড়াইলে খেজুর সন্ন্যাসী পূজা অনুষ্ঠিত

0
84
নড়াইলে খেজুর সন্ন্যাসী পূজা অনুষ্ঠিত
নড়াইলে খেজুর সন্ন্যাসী পূজা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

নড়াইলে সনাতন ধর্মাবলম্বীদের খেজুর সন্ন্যাসী পূজা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৩ এপ্রিল) বিকালে পৌর সভার ভাদুলীডাঙ্গা এলাকায় ‘খেজুরের কাঁদি’ পাড়ার এই উৎসব অনুষ্ঠিত হয়। খেজুর সন্ন্যাসী পূজা ঘিরে নড়াইলের হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে ব্যাপক উৎসাহের আমেজ সৃষ্টি হয়। খেজুর সন্ন্যাসী দেখতে বিভিন্ন লোক ভাদুলীডাঙ্গা এলাকায় ছুটে আসেন ।

সন্ন্যাসীরা তন্ত্র-মন্ত্র ও বন্দনার মাধ্যমে খালি পায়ে খেজুর গাছের চূড়ায় উঠে অক্ষত অবস্থায় খেজুর নিয়ে নিচে নেমে আসেন। তন্ত্র-মন্ত্রের কারণে কাঁটা ফোটে না এমনই বিশ্বাস তাদের। গ্রাম বাংলার এই খেজুর সন্ন্যাসী পূজা ঘিরে নড়াইলে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে ব্যাপক উৎসাহের আমেজ সৃষ্টি হয়।

সন্ন্যাসীরা বলেন, সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের চৈত্র মাসের শেষ দিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এ পূজা-অর্চনা করে থাকেন। পরে একটি খেজুর গাছকে ঘিরে এ পূজা অনুষ্ঠিত হয়।

খেজুর গাছে উঠার আগে গাছের চারিদিকে ১২ থেকে ১৬ জন সন্ন্যাসী ঢাক-ঢোলের তালে তালে গাছের পাশ দিয়ে ঘুরতে থাকেন। গাছরে জরায় ধরে গোসাই পড়তে থাকেন বিভিন্ন মন্ত্র-তন্ত্র। ঘুরতে ঘুরতে এক সময় দ্রুত গতিতে খেজুর গাছ বেয়ে ওপরে উঠতে শুরু করেন সন্ন্যাসীরা। একটি খেজুরগাছে ৩ থেকে ৪জন সন্ন্যাসী খেজুরের কাঁদি পাড়তে গাছে ওঠেন।

এলাকা সূত্রে জানা যায়, পুণ্যের আশায় হিন্দু সম্প্রদায়ের লোকজন এই খেজুর সন্ন্যাসী পূজা করে থাকেন। তাদের বিশ্বাসে এই খেজুর খেলেও পুণ্য হয়। সেই আশায় গাছ থেকে খেজুর পাড়ার পর কাঁচা খেজুর অনেকে খেয়ে থাকেন। অনেকে আবার বাড়িতে নিয়ে ঘরে রেখে দেন। এই খেজুর দিয়ে আজ সকালে শিব পূজা করবে হিন্দু সম্প্রদায়ের মানুষ।