শুধু সস্তানদের সময় দেওয়া নয়, কর্মস্থলে পর্দার খেলাপ হওয়ায় চাকরী ছেড়েছেন

0
9
শুধু সস্তানদের সময় দেওয়া নয়, কর্মস্থলে পর্দার খেলাপ হওয়ায় চাকরী ছেড়েছেন
শুধু সস্তানদের সময় দেওয়া নয়, কর্মস্থলে পর্দার খেলাপ হওয়ায় চাকরী ছেড়েছেন

হলি সিয়াম শ্রাবণ

শুধু সন্তানদের সময় দেওয়ায় নয়, কর্মস্থলে পর্দার খেলাপ হওয়ায় চাকরী থেকে সেচ্ছায় অবসর নিয়েছেন ময়মনসিংহের গৌরীপুর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা জান্নাত-ই হুর। জান্নাত-ই হুর শেরপুর জেলার শ্রীবর্দী উপজেলার রাণীশিমুল গ্রামের মো. জাহাঙ্গীর আলমের মেয়ে। তিনি ময়মনসিংহের গৌরীপুর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা হিসাবে কমর্রত ছিলেন। স্বামী সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেল ঈশ্বরগঞ্জ উপজেলায় কর্মরত ।

জান্নাত-ই হুর সেতু ব্যাক্তিগত জীবনে তিন কন্যা সন্তানের জননী। স্বামী, শ্বাশুড়ি ও সন্তানদের নিয়ে ময়মনসিংহ নগরীর নজরুল সেনা স্কুল রোড এলাকায় বসবাস করেন। বৃহস্পতিবার (৩১ মার্চ) বিকালে সেচ্ছায় ১০ বছরের চাকুরী জীবনের অবসান ঘটিয়ে সহকর্মীদের কাছ থেকে বিদায় নিয়েছেন তিনি।
শুধু সন্তানদের সময় দেওয়ায় নয়, কর্মস্থলে পর্দার খেলাপ হওয়ায় চাকরী থেকে সেচ্ছায় অবসর নিয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন জান্নাত-ই হুর। তিনি বলেন, পর্দা করে চাকরী করা যাবে বিষয়টা এমন না। আমি যে চাকরীটা করি। সেখানে শুধু মহিলারাই কাজ করেন না। সেখানে পুরুষরাও চাকরী করেন। তাছাড়া, কৃষক ও মাঠে গিয়ে অনেক সময় কাজ করতে হয়। যে কারণে অনেক সময় পর্দার খেলাপ হয়।

তিনি আরও বলেন, আমার সন্তানরা বাবা মায়ের স্নেহ মমতা থেকে বঞ্চিত হচ্ছে। ওদের স্বাভাবিক বেড়ে ওঠার ক্ষেত্রে বিরূপ প্রভাব পড়ছে। নানান দিক চিন্তা করেই চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। তাছাড়া আমাদের জীবনে উচ্চাকাঙ্খা না থাকায় তেমন কোন চাহিদা নেই। তেমন আর্থিক সংকটও নেই। তাই চাকুরী থেকে অবসর নিয়েছি। আমাদের বড় মেয়ের বয়স ৯ বছর, মেঝো মেয়ে ৫ বছর ও ছোট মেয়ের বয়স ১৮ মাস। বড় মেয়ের জন্মের পর আমার শাশুড়ী মা লালন পালন করতেন। এখন আরও দুজন বাচ্চা ছোট হওয়ায় বৃদ্ধ শাশুড়ী মা একা পেরে উঠেন না। আর এদিকে আমরা স্বামী-স্ত্রী দুজনই চাকুরী করি। পেশাগত কারণে খুব ব্যস্ত সময় পার করতে হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অফিস করতে হয়।

এ বিষয়ে জান্নাত-ই হুর’র স্বামী সানোয়ার রাসেল সাংবাদিকদের বলেন, সে সন্তানদের সময় দিতে চাকরী থেকে সেচ্ছায় অবসর নিয়েছে। তাছাড়া, এটা তার সম্পুর্ণ ব্যক্তিগত বিষয়। তবে, আমি তার এমন সিদ্ধান্ত সাধুবাদ জানাই। তিনি আরও বলেন, সে খুব ধার্মিক। সব সময় পর্দা করে। সে হয়তো ব্যক্তিগতভাবে কর্মস্থলে পর্দা তার মত করতে পারছে না। তবে, বিষয়টা এমন না যে মেয়েরা সরকারী চাকরী করতে পারবে না।
ময়মনসিংহ জেলা মৎস্য কর্মকর্তা দিলীপ কুমার সাহা গণমাধ্যমকে জানান, জান্নাত ই হুর সেতু গৌরীপুর উপজেলায় দায়িত্ব পালন করেছেন। তিনি ব্যক্তিগত অসুবিধার কথা উল্লেখ করে স্বেচ্ছায় অবসর চেয়ে অধিদপ্তরে লিখিত আবেদন করেছেন। অধিদপ্তর তার আবেদন অনুমোদন করেছেন। এই সপ্তাহেই চিঠি পাওয়া যাবে।

জান্নাত ই হুর সেতু বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, থেকে ২০১১ সালে মাস্টার্স পাশ করেন। একই বছর ২৯ তম বিসিএস ক্যাডার হিসেবে সুপারিশ প্রাপ্ত হোন। চাকুরীর পরেই বিয়ে করেন সহপাঠী সানোয়ার রাসেলকে।

জামালপুর জেলার ইসলামপুর উপজেলায় দায়িত্ব পালনের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন তিনি। এরপর ২০১৫ সালে বদলি হয়ে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা হিসেবে যোগদান করেন ময়মনসিংহের গৌরীপুরে।