গৌরীপুরে ইউএনও’র বিতর্কিত কর্মকান্ডে ক্ষুব্দ মুক্তিযোদ্ধার সন্তানরা

0
3
গৌরীপুরে ইউএনও’র বিতর্কিত কর্মকান্ডে ক্ষুব্দ মুক্তিযোদ্ধার সন্তানরা

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের গৌরীপুরে মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলায় ইউএনও হাসান মারুফের বিতর্কিত কর্মকান্ড এবং অবমুল্যায়নের ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন স্থানীয় বীর মুক্তিযোদ্ধার সন্তানরা। এ অবমুল্যায়নের ঘটনায় বুধবার (২৩ মার্চ) সন্ধ্যায় মেলার সমাপনী অনুষ্ঠানস্থলে তাৎক্ষণিক ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করে প্রতিবাদ জানালে স্থানীয় জনপ্রতিনিধি ও সুধীজনের হস্তক্ষেপে বিষয়টি নিরসন করা হয়।

প্রসঙ্গত জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে ১৭-২৩ মার্চ পর্যন্ত ৭দিনব্যাপি মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলার আয়োজন করা হয়। এ মেলায় সরকারের বিভিন্ন দপ্তরের পাশাপাশি স্টল বসিয়ে অংশগ্রহন করেন স্থানীয় বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের সন্তানরা। এতে স্থানীয় মুক্তিযোদ্ধার সন্তানদের স্বতস্ফূর্ত অংশগ্রহন থাকলেও সমাপণী দিনে এ মেলায় সক্রিয় অংশগ্রহন অথবা ভূমিকাহীন ব্যক্তিদের মাঝে পুরস্কার ও উপহার বিতরণ করা হয়। উপজেলা প্রশাসনের এমন কান্ডে অনুষ্ঠানস্থলে উপস্থিত মুক্তিযোদ্ধার সন্তানদের মাঝে ক্ষুব্দ প্রতিক্রিয়া দেখা দিলে তাৎক্ষণিক তারা এর প্রতিবাদ জানান। পরে স্থানীয় জনপ্রতিনিধি ও সুধীজনের হস্তক্ষেপে বীর মুক্তিযোদ্ধার সন্তানদের মাঝে পুরস্কার বিতরণ করেন ইউএনও হাসান মারুফ। এ ঘটনায় স্থানীয় বীর মুক্তিযোদ্ধার সন্তানদের পাশাপাশি বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ক্ষুব্দ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি আবুল ফজল মুহম্মদ হীরা জানান, মেলায় প্রথমদিন থেকে শেষদিন পর্যন্ত স্টল বসানোসহ সকল কর্মকান্ডে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা সন্তানদের সক্রিয় ভূমিকা ছিল। অথচ মুক্তিযোদ্ধা সন্তানদের অবমুল্যায়ন করে ভূমিকাহীন ব্যক্তিদের মাঝে পুরস্কার বিতরণ করাটা একটি দুঃখজনক ঘটনা। অনুষ্ঠানস্থলে এ ঘটনার তাৎক্ষণিক প্রতিবাদ করেন বলে মন্তব্য করেন তিনি।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড উপজেলা শাখার সাধারণ সম্পাদক হারুণ অর রশিদ জানান, মেলায় কবিতা আবৃত্তির আসর সঞ্চালনা করেন যুবদলের স্থানীয় এক নেতা। স্বাধীনতা কনসার্ট পরিচালনায় ছিলেন তৎকালীন শান্তি কমিটির সদস্য’র এক নিকটতম আত্মীয়। অথচ উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান, উনার কাছ থেকে এমন বিতর্কিত কর্মকান্ড আমাদের কাম্য নয়। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ নাজিম উদ্দিন বলেন, মুক্তিযোদ্ধার সন্তানদের অবহেলা করা কাম্য নয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ সাংবাদিকদের জানান, বিষয়টি নিরসন হওয়ার পর মেলায় অংশগ্রহনকারী স্থানীয় বীর মুক্তিযোদ্ধার সন্তানদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।