নড়াইলে কমরেড অমল সেনের মৃত্যুবার্ষিকী পালিত

10
7
নড়াইলে কমরেড অমল সেনের মৃত্যুবার্ষিকী পালিত
নড়াইলে কমরেড অমল সেনের মৃত্যুবার্ষিকী পালিত

নড়াইল প্রতিনিধি

ইতিহাসখ্যাত নড়াইলের তে-ভাগা আন্দোলনের অগ্রপথিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি কমরেড অমল সেনের উনবিংশতম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে । এ উপলক্ষে নড়াইলের সীমান্তবর্তী যশোরের বাঁকড়ীতে সোমবার (১৭ জানুয়ারী) দুপুরে অমল সেন স্মৃতিস্তম্ভে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটি, যশোর, নড়াইল, খুলনা, গোপালগঞ্জ,ঢাকা মহানগর কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পন করেছে। পুষ্পস্তবক অর্পন শেষে অমল সেন স্মৃতিরক্ষা কমিটির সভাপতি কৃষ্ণপদ বিশ্বাসের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য কমরেড মাহমুদুল হাসান মানিক, কামরুল আহসান, কেন্দ্রীয় কমিটির সদস্য আমিনুল ইসলাম গোলাপ, এ্যাডভোকেট নজরুল ইসলাম, শেখ হাফিজুর রহমান, দীপঙ্কর সাহা দীপু, আবু বক্কার সিদ্দিক প্রমুখ।

কমরেড অমল সেন ১৯১৪ সালের ১৯ শে জুলাই নড়াইলের শহরতলি আউড়িয়ার প্রখ্যাত রায় পরিবারে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন নড়াইলের আফরার জমিদার পরিবারের সন্তান। তিনি কলেজে পড়া অবস্থায় মার্কসবাদী আদর্শে উদ্বুদ্ধ হন এবং নড়াইলে কৃষক আন্দোলন গড়ে তোলেন। পাকিস্তান শাসনামলের ২৪ বছরের মধ্যে ১৯ বছরই তাঁকে কারান্তরালে কাটাতে হয়েছে। ১৯৭১ সালের ২৭ মার্চ মুক্তিকামী জনতা তাঁকে যশোর কারাগার ভেঙ্গে মুক্ত করে।

এরপর স্বাধীনতা আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করেন। স্বাধীনতার পরে তিনি কয়েকটি বামপন্থী দলকে ঐক্যবদ্ধ করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি গঠন করেন এবং এই দলের সভাপতি নির্বাচিত হন। ২০০৩ সালের ১৭জানুয়ারি বার্ধক্যজনিত কারণে ঢাকা কমিউনিটি হাসপাতালে অকৃতদার এই বিপ্লবী নেতা মৃত্যুবরণ করেন।