নড়াইলে পদ্মা সেতু প্রকল্পে দোকান ঘরের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন

2
30
নড়াইলে পদ্মা সেতু প্রকল্পে দোকান ঘরের ক্ষতিপুরণের দাবিতে মানববন্ধন
নড়াইলে পদ্মা সেতু প্রকল্পে দোকান ঘরের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার

“পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের”আওতায় নড়াইলের তুলারামপুর বাজারে ১শ২৭জন আধা পাকা দোকান ঘরঘর মালিক ও ক্ষদ্র ব্যবসায়ী ক্ষতিপূরণ এবং তাদেরকে দোকান ঘর বন্দোবস্ত দেওয়ার দাবিতে দাবিতে মানববন্ধন করেছেন। বুধবার (২২ ডিসেম্বর) বেলা ১১টার দিকে তুলারামপুর বাজার বণিক সমিতির আয়োজনে নড়াইল-যশোর সড়কের তুলারামপুর বাজারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য দেন, ঘর মালিক আবু সাঈদ মোল্যা, ঘর মালিক ও পল্লী চিকিৎসক ইন্দ্রজিত, ব্যবসায়ী মোঃ নেসফার রহমান, চা বিক্রেতা শ্যামলি বিশ্বাস প্রমুখ।

এ সময় আবু সাঈদ মোল্যা বলেন, ক্র/স-বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুফমেন্ট প্রজেক্ট ও সড়ক ও জনপথ বিভাগের কিছু কর্মকর্তার গাফিলতির কারণে তুলারামপুর ব্রীজের সংযোগ সড়কে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ব্যবসায়ীদের দোকান ঘরের ক্ষতিপুরণের টাকা পেতে বিলম্ব হচ্ছে। চিকিৎসক ইন্দ্রজিত বলেন,সমাহার এনজিওর এক কর্মকর্তা আড়াই বছর পূর্বে ব্যবসায়ীদের নাম তালিকাসহ সকল প্রকার তথ্য কাগজপত্র, ব্যাংক স্টেটমেন্ট, ভোটার আইডি কার্ড সংগ্রহ করলেও অদ্যাবধি ক্ষতিপুরণের টাকা দেওয়ার ব্যবস্থা করেনি।

চা বিক্রেতা শ্যামলী বিশ্বাস বলেন, স্বামী ১৪ বছর আগে মা/রা যাবার পর থেকেই এই দোকানের আয়ে আমাদের সংসার চলে। এখন দোকান ঘর ভাঙ্গা হয়েছে কিন্তু ঘরের টাকা পাইনি। সমাহার এনজিওর এক কর্মকর্তা আমাদের কাছ থেকে নগদে ও বিকাশে অনেকবার টাকা নিয়েছে দ্রুত টাকা পাইয়ে দেবার কথা বলে।

জানা গেছে, “পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের” আওতায় ঢাকা-নড়াইল-যশোর রেল লাইনে নড়াইল অংশে ২২কিঃমিটার লাইনের কাজ শুরু হয়েছে। এরই অংশ হিসেবে তুলারামপুর বাজারে একটি সেতু নির্মাণ এবং সংযোগ সড়কের জন্য সরকারি জায়গায় লিজ সম্পত্তির ওপর নির্মিত ১২৭টি আধা পাকা দোকান ঘর ভেঙ্গে ফেলা হয়। ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট বাংলাদেশ-এর অধীনে সংশ্লিষ্ট কর্মকর্তারা ক্ষতিগ্রস্থ দোকান ঘর মালিকদের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দেওয়া হয়।

উল্লেখ্য, বিষয়টি নিয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এবং ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট বাংলাদেশ-এর প্রকল্প পরিচালক মোঃ জায়েদ আলমের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মঙ্গলবার (২১ডিসেম্বর) বিকালে তুলারামপুর বাজারে তদন্ত করতে আসেছিলেন এ বিষয়ে তিনি বলেন, আমরা ঘর মালিকদের নাম তালিকা সঠিক আছে কিনা এটা মিলাতে এসেছি এবং সঠিক পেয়েছি। এটা মন্ত্রনালয় পাঠাবো। সংশ্লিষ্ট মন্ত্রনালয় প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

এ বিষয়ে নড়াইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৗশলী এবং ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট বাংলাদেশ-এর প্রকল্প ব্যবস্থাপক মোঃ আশরাফুজ্জমানকে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।

জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে ১২৭জন ক্ষুদ্র ব্যবসায়ীকে তুলারামপুর বাজারের পশ্চিম পার্শ্বে একটি ডোবা জায়গা ভরাট করে সেখানে জায়গা লিজও দেওয়া হবে এবং সেজন্য কাজও শুরু হয়েছে। বাকি ক্ষতিপূরণের বিষয়ে আমি সওজ-এর নির্বাহী প্রকৌশলীর সাথে কথা বলে জানাতে পারবো।