৯ ডিসেম্বর কালিয়া মুক্ত দিবস

5
6
কালিয়া
কালিয়া, নড়াইল ম্যাপ

স্টাফ রিপোর্টার

৯ ডিসেম্বর নড়াইলের কালিয়ায় (১৯৭১সালের ৯ ডিসেম্বর) হানাদার মুক্ত হয়েছিল। দুইদিনের একটানা সম্মূখ যুদ্ধের পর এই দিন সকালে পাক-হানাদারদের আ/ত্মসমর্পণের মধ্য দিয়ে কালিয়াকে হানাদার মুক্ত করে মুক্তিযোদ্ধারা।

স্থানীয় মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলে জানা যায়, স্থানীয় মুক্তিযোদ্ধারা কমান্ডার আবুল কালাম আজাদের নেতৃত্বে ৭ ডিসেম্বর ভোরে কালিয়া সদরে অবস্থিত পাক-হানাদারদের শক্ত ঘাটিতে আক্রমন চালায়। শুরু হয় উভয় পক্ষের মধ্যে তুমুল যুদ্ধ। একটানা ২ দিন সম্মূখ যুদ্ধে পাক-হানাদাররা ৯ ডিসেম্বর সকাল ৮ টার দিকে মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণ করলে মুক্তিযোদ্ধারা জয়-বাংলা শ্লোগানে আকাশ বাতাস মুখোরিত করে তোলেন।

ওই যুদ্ধে ৩ জন বীর মুক্তিযোদ্ধ শহীদ হন। তারা হলেন উপজেলার নোয়াগ্রামের মো. আবুবকর, বাঐসোনা গ্রামের আকমান হোসেন ও কান্দুরী গ্রামের ছাদেক হোসেন।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মো.নজরুল ইসলাম বলেন, অকুতোভয় মুক্তিযোদ্ধারা ৮ ডিসেম্বর সন্ধ্যায় গেরিলা হা/মলা শুরু করে। তুমুল হামলার মুখে টিকতে না পেরে ১০০ জন রাজাকার ও ৩৫ জন পাক হানাদার মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণ করে। দিবসটি পালন উপলক্ষে স্থানীয় মুক্তিযোদ্ধারা আলোচনা সভাসহ নানা কর্মসূচী গ্রহণ করেছেন।